ঢাকামঙ্গলবার , ১ অক্টোবর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

অক্টোবর মাসে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস

shikshabatayon
অক্টোবর ১, ২০২৪ ১০:৪৯ অপরাহ্ণ
Link Copied!

অক্টোবর মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে, যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের আবহাওয়া পরিস্থিতি সামগ্রিকভাবে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাতের ইঙ্গিত দিচ্ছে বলে সংস্থাটি পূর্বাভাস দিয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এই দীর্ঘমেয়াদি পূর্বাভাস তুলে ধরা হয়। ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালিত এ বৈঠকে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ড. মো. ছাদেকুল আলম।

মাসব্যাপী পূর্বাভাসে আরও বলা হয়েছে, অক্টোবরের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে ধীরে ধীরে বিদায় নিতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দু-চারদিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড়ের সম্ভাবনা রয়েছে এবং সারাদেশে তিন থেকে পাঁচদিন পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। এছাড়া, দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে, তবে তা স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি থাকবে।

বন্যার পূর্বাভাস অনুযায়ী, প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বজায় থাকতে পারে। তবে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য এলাকায় স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।