ঢাকাশুক্রবার , ২৯ ডিসেম্বর ২০২৩
  1. কারিগরি
  2. ক্যাম্পাস
  3. খেলাধুলা
  4. জব কর্নার
  5. দেশ-বিদেশ
  6. প্রাথমিক
  7. বিনোদন
  8. বিশ্ব-বিদ্যালয়
  9. মতামত
  10. মাদ্রাসা
  11. মাধ্যমিক
  12. শিক্ষাগুরু
  13. সম্পাদকীয়
  14. সারা দেশ

আজ পূর্ণিমার রাতে একটি আদ্ভুত সৃষ্টির সম্ভাবনা রয়েছে !

nasir uddin
ডিসেম্বর ২৯, ২০২৩ ১০:১৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ   আজ ২৭ শে ডিসেম্বর বুধবার ২০২৩ ইং, ১২ই পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ (শীত কাল), ১৩ ই জমাদিউস সানি, ১৪৪৫ হিজরি তারিখে পূর্ণিমার রাত। এই সময়ে চাঁদ পৃথিবীর সবচাইতে কাছে অবস্থান করবে, এবং চাঁদের মূল দূরত্ব সাধারণত ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার প্রায় থাকে। এই চাঁদ পূর্ণিমার রাতে বড় দিকে দেখা যাবে, এবং তার উজ্জ্বলতা ১০০% অর্থাৎ অতি উজ্জ্বল হবে। এই চাঁদটি কে “Cold Moon” বলা হয়, এটি পূর্ণিমার রাতে অবস্থান করলে তার আলোকিত অংশ অনেক বড় দেখা যাবে, এবং এটি সাধারণ চাঁদের থেকে বড় হয়।

এই চাঁদের পূর্ণতা ৮টি বিশেষ প্রক্রিয়ায় সম্পন্ন হবে, এবং পূর্ণিমার রাতে এটি এক সপ্তাহ অনেকটাই বড় দিকে দেখা যাবে। চাঁদ কক্ষপথে অতিক্রম করতে এবং চাঁদের দূরত্ব কমতে সাধারণ চাঁদের তুলনায় সুপারমুনে এই সময় চাঁদ বড় দেখা যাবে।

এই রাতে চাঁদ সূর্যের কক্ষপথে পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করবে, যা “Super Moon” হিসেবে পরিচিত। চাঁদের দূরত্ব প্রায় ৩ লাখ ৮৪ হাজার কিলোমিটার, কিন্তু এই রাতে এটি একে অবশ্য কমে নেবে এবং দূরত্বটি হবে প্রায় ৩ লাখ ৭২ হাজার কিলোমিটার। চাঁদ পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করবে এবং একিনোদক্ষে সূর্য থেকে আলো পাবে।

চাঁদের এই অপূর্ণিমার রাতে তার উজ্জ্বলতা পূর্ণ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।