ঢাকামঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

এ বছর পর্যটনখাত বৈশ্বিক জিডিপিতে যুক্ত করতে পারে ১১ লাখ কোটি ডলার

shikshabatayon
সেপ্টেম্বর ৩, ২০২৪ ৫:০৬ অপরাহ্ণ
Link Copied!

২০২৪ সালে প্রতি ১০ ডলারের মধ্যে ১ ডলার ভ্রমণ ও পর্যটন খাতে ব্যয় হবে বলে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, যা আন্তর্জাতিক হোটেল, ক্রুজ, এবং ফ্লাইট বুকিংয়ের মাধ্যমে দৃশ্যমান। বিশ্ব ভ্রমণ ও পর্যটন পরিষদ (ডব্লিউটিটিসি) তাদের বার্ষিক প্রতিবেদনে এই ভবিষ্যদ্বাণী করেছে। এটি প্রদর্শন করে যে ভ্রমণ এখন মানুষের বাজেটের একটি অপরিহার্য অংশ হিসেবে গণ্য হচ্ছে। ফলস্বরূপ, পর্যটন খাতের অর্থনৈতিক অবদান নতুন উচ্চতায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

ডব্লিউটিটিসির পূর্বাভাস অনুযায়ী, ২০২৪ সালে বৈশ্বিক জিডিপিতে পর্যটন খাতের অবদান বার্ষিক ভিত্তিতে ১২ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১১ লাখ কোটি ডলার ছাড়াবে, যা বৈশ্বিক মোট জিডিপির ১০ শতাংশ হবে। নির্বাহী কর্মকর্তা জুলিয়া সিমসন বলেন, গত বছর বৈশ্বিক মন্দা ও মূল্যস্ফীতির উদ্বেগ সত্ত্বেও, এ বছর ভ্রমণ ও পর্যটন খাত অর্থনীতির শক্তিশালী ইঞ্জিন হিসেবে আত্মপ্রকাশ করেছে।

বিশেষ করে যুক্তরাষ্ট্র, চীন এবং জার্মানিতে পর্যটন খাত জিডিপিতে সবচেয়ে বেশি অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। এই খাতের বৃদ্ধি প্রায় ৩৮৪ মিলিয়ন চাকরি সৃষ্টি করবে, এবং বর্তমানে কর্মীদের নিয়োগ চলছে। এই তথ্যগুলি স্পষ্ট করে যে পর্যটন খাত ভবিষ্যতে অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠতে চলেছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।