ঢাকাবৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩
  1. কারিগরি
  2. ক্যাম্পাস
  3. খেলাধুলা
  4. জব কর্নার
  5. দেশ-বিদেশ
  6. প্রাথমিক
  7. বিনোদন
  8. বিশ্ব-বিদ্যালয়
  9. মতামত
  10. মাদ্রাসা
  11. মাধ্যমিক
  12. শিক্ষাগুরু
  13. সম্পাদকীয়
  14. সারা দেশ
আজকের সর্বশেষ সবখবর

কবি আবুবকর সিদ্দিক আর নেই !

nasir uddin
ডিসেম্বর ২৮, ২০২৩ ৭:০৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ বিদিশা এরশাদের বাবা কবি আবুবকর সিদ্দিক মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকাল পৌনে ছয়টার দিকে তিনি মারা যান। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

আজ খুলনার হাদিস পার্কে বাদ জোহর কবি আবুবকর সিদ্দিকের জানাজা অনুষ্ঠিত হয়। খুলনাতেই তার দাফন হবে।

আবুবকর সিদ্দিক ১৯৩৬ খ্রিষ্টাব্দের ১৯ আগস্ট বাগেরহাটের গোটাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মতিয়র রহমান পাটোয়ারী সরকারি চাকরিজীবী ছিলেন এবং মা মতিবিবি ছিলেন গৃহিণী। পৈতৃক নিবাস ছিল বাগেরহাট জেলার বৈটপুর গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯৫৮ খ্রিষ্টাব্দে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

স্নাতকোত্তর শেষ করে শিক্ষকতা পেশায় যুক্ত হন আবুবকর সিদ্দিক। চাখার ফজলুল হক কলেজে শিক্ষকতা শুরু করেন। পরে বি এল কলেজ, পিসি কলেজ, ফকিরহাট কলেজ ও কুষ্টিয়া সরকারি কলেজে শিক্ষকতা করেন। এরপর দীর্ঘদিন তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এরপর ঢাকার নটর ডেম কলেজ ও কুইন্স ইউনিভার্সিটিতে বাংলা বিভাগে অধ্যাপনা করেন।

তিনি ছোট গল্পকার ও সাহিত্য সমালোচক ছিলেন। সাহিত্যে অবদানের জন্য আবুবকর সিদ্দিক ১৯৮৮ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। এ ছাড়া বাংলাদেশ কথাশিল্পী সংসদ পুরস্কার, বঙ্গভাষা সংস্কৃতি প্রচার সমিতি পুরস্কারসহ (কলকাতা) আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।