ঢাকাবৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

গোমতী নদীর পাড়ে প্রতিদিন ৪০০ বানভাসির জন্য মেজবানি আয়োজন

shikshabatayon
সেপ্টেম্বর ৫, ২০২৪ ১০:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

কুমিল্লার ১৪ উপজেলায় চলমান বন্যায় পরিস্থিতি বেশ ভয়াবহ হয়ে উঠেছে। হাজার হাজার মানুষ ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে এবং অনেকেই রাস্তা ও আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে। যদিও সম্প্রতি কিছু স্থানেই বন্যার পানি কমেছে, তবুও বানভাসিরা মূলত ত্রাণ হিসেবে পাওয়া চিড়া, মুড়ি, বিস্কিট এবং পাউরুটি দিয়েই দিন কাটাচ্ছেন।

তবে বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে কুমিল্লা সদর উপজেলার চানপুর গোমতীর বেড়িবাঁধে গিয়ে এক ভিন্ন চিত্র দেখা যায়। সেখানে প্রতিদিন বানভাসি ৪০০ মানুষকে দুই বেলা মেজবানি খাবার দেওয়া হচ্ছে। এই আয়োজন গত ১১ দিন ধরে চলমান এবং এর নেতৃত্ব দিচ্ছেন কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ।

বেড়িবাঁধের দক্ষিণ পাশে একটি টিনশেডে চেয়ার-টেবিলসহ মেজবানির আয়োজন করা হয়েছে। এখানে একসঙ্গে ১০৫ জনের খাবারের ব্যবস্থা করা হয়, যার মেনুতে রয়েছে গরু, মুরগি, ডিম, মাছ, আলুভর্তা, ডাল ও ভাত। এ ছাড়া বানভাসি মানুষদের বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান করা হচ্ছে। বিপদের সময় মৌলিক অধিকারগুলো পূরণ হওয়ায় বানভাসিরা অত্যন্ত আনন্দিত। তারা আশা করছেন যে, বন্যার পর তাদের পুনর্বাসনে সহায়তা করা হবে।

মেজবানিতে অংশ নেওয়া ১০ জনের সাথে কথা বলে জানা গেছে, তাদের অধিকাংশের ঘর বন্যার পানিতে তলিয়ে গেছে। তারা এখানে দু’বেলা রান্না করা খাবার ও চিকিৎসা পাচ্ছেন, যা তাদের কিছুটা হলেও উপকারে আসছে। তবে তাদের মধ্যে অনেকেই ঘর মেরামত করার সামর্থ্য রাখেন না। তারা সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন।

আবদুস সাত্তার বলেন, “পানি ওঠার পর থেকেই তোফায়েল আমাদের দু’বেলা খাবার ও ওষুধ দিচ্ছেন। চিন্তার বিষয় হলো পানির স্তর কমতে শুরু করেছে, এরপর আমরা কোথায় থাকবো? হাতে কোনো টাকা নেই, ঘর বানাবো কীভাবে?”

মনোয়ারা আক্তার বলেন, “তোফায়েল ভাইয়ের মাধ্যমে আল্লাহ আমাদের খাবারের ব্যবস্থা করেছেন। গোমতীর পানি কমেছে, কেউ যদি আমার ঘর মেরামতের দায়িত্ব নিতো। কারণ ঘর মেরামত করার মতো টাকা নেই আমার।”

কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ জানান, গোমতীর পানি বাড়ার সঙ্গে সঙ্গে স্থানীয় বাসিন্দাদের উদ্ধার করে বেড়িবাঁধে আশ্রয় দেওয়া হয়েছে। এরপর থেকে টানা ১১ দিন ধরে নিজস্ব অর্থায়নে প্রায় ৪০০ মানুষের জন্য প্রতিদিন রান্না করা খাবার সরবরাহ করা হচ্ছে। খাবারের মেনুতে গরু, মুরগি, ডিম, মাছ, আলুভর্তা, ডাল ও ভাত অন্তর্ভুক্ত রয়েছে। পাশাপাশি এসব মানুষকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান করা হচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।