ঢাকাসোমবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৪
  1. কারিগরি
  2. ক্যাম্পাস
  3. খেলাধুলা
  4. জব কর্নার
  5. দেশ-বিদেশ
  6. প্রাথমিক
  7. বিনোদন
  8. বিশ্ব-বিদ্যালয়
  9. মতামত
  10. মাদ্রাসা
  11. মাধ্যমিক
  12. শিক্ষাগুরু
  13. সম্পাদকীয়
  14. সারা দেশ

জাতীয় দিবস পালনের নির্দেশিকা

shikshabatayon
ফেব্রুয়ারি ১৯, ২০২৪ ৭:২১ পূর্বাহ্ণ
Link Copied!

২১ ফেব্রুয়ারি (বুধবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের অংশগ্রহণ করতে ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানসহ সমস্ত স্কুল এবং কলেজের শহীদ মিনারে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে বলা হয়েছে। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সমস্ত স্কুল এবং কলেজে জাতীয় কর্মসূচির সাথে সাঙ্গতিকভাবে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে।

এই দিনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সঠিক নিয়মে সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে নির্দেশ দেয়া হয়েছে। আর শিক্ষার্থীদের দ্বারা রচিত কবিতা, গল্প ও সৃজনশীল লেখা ও তাদের আঁকা ছবি উন্নীত করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শেখ রাসেল দেয়ালিকায় উপস্থাপন করতে বলা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি স্কুল ও কলেজগুলোকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসে এসব নির্দেশনা দেয়া হয়েছে। এই নির্দেশনার অধীনে সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক, কলেজে অধ্যক্ষ এবং মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এছাড়াও, অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইংলিশ মিডিয়াম স্কুলসহ সব শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা অফিসে সঠিক নিয়মে সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। যেসকল স্কুল ও কলেজে ইংরেজি মাধ্যমে শিক্ষা প্রদান হয়, তাদের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপনের প্রস্তাব রয়েছে, যা ২১ ফেব্রুয়ারি সকালে অনুষ্ঠিত হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।