ঢাকাসোমবার , ১৬ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জিরা ভিজানো পানির স্বাস্থ্য উপকারিতা

shikshabatayon
সেপ্টেম্বর ১৬, ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ
Link Copied!

অনেকে দিনের শুরুতে খালি পেটে বিভিন্ন ভেষজ উপাদান ভিজিয়ে পান করে স্বাস্থ্য রক্ষার চেষ্টা করেন। এর মধ্যে জিরা একটি উল্লেখযোগ্য উপাদান।

যদি আপনি সারারাত জিরা পানিতে ভিজিয়ে রেখে তার পানি পান করেন, তবে এটি শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করতে পারে। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে জিরায় থাকা পুষ্টিকর উপাদান শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে। আসুন দেখি, জিরা ভিজানো পানি পান করলে শরীরে কী উপকার হয়:

গ্যাস্ট্রিকের সমস্যা কমে:

জিরা ভিজানো পানি অ্যাসিডিটির সমস্যা কমাতে কার্যকর। যারা অতিরিক্ত অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন, তাদের জন্য এটি একটি সহায়ক উপায় হতে পারে।

হজমশক্তি বাড়ে: জিরা ভিজানো পানি পান করলে হজমশক্তি উন্নত হয়। এতে খাবার সহজে হজম হয় এবং বদহজমের সমস্যা কমে যায়। জিরা শরীরের ডাইজেসটিভ এনজাইম উৎপাদনে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে: জিরার মধ্যে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। তবে, ডায়াবেটিস আক্রান্তদের প্রথমে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ওজন কমে: জিরা ভিজানো পানি ওজন কমাতে সাহায্য করে। এতে থাকা উপাদান শরীরের মেটাবলিজম রেট বাড়ায়, অতিরিক্ত ফ্যাট বার্ন করে এবং ক্যালোরি কমায়। ফলে ওজন কমাতে সাহায্য হয়।

প্রদাহজনিত সমস্যা কমে: জিরায় অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকে যা শরীরের প্রদাহজনিত সমস্যা কমাতে সহায়তা করে। শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যাতেও এটি উপকারী হতে পারে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।