ঢাকাবুধবার , ১৭ জুলাই ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ঢাবির ছাত্র-ছাত্রীদের দেখলেই রাজাকার মনে হয়: জাফর ইকবাল

nasir uddin
জুলাই ১৭, ২০২৪ ২:০৪ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের ‘রাজাকার’ স্লোগান নিয়ে এবার প্রতিক্রিয়া জানিয়েছেন লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি ‘সাদাসিধে কথা’ নামের নিজের ওয়েবসাইটে এ বিষয়ে দুটি ছোট্ট প্যারায় মতামত প্রকাশ করেছেন। তার নিজ হাতে লেখা চিরকুটও সেখানে আপলোড করা হয়েছে।ড. মুহম্মদ জাফর ইকবাল লিখেছেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় আমার প্রিয় প্রতিষ্ঠান। তবে আমি মনে করি, আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইবো না। শিক্ষার্থীদের দেখলেই মনে হবে, এরাই হয়তো সেই রাজাকার।”

তিনি আরো লেখেন, “আর যে কয়দিন বেঁচে আছি, আমি কোনো রাজাকারের মুখ দেখতে চাই না। একটাই তো জীবন। সেই জীবনে আবার কেন নতুন করে রাজাকারদের দেখতে হবে?”

লেখাটি নিয়ে জানতে চাইলে ড. জাফর ইকবাল বলেন, “হ্যাঁ, আমি এটা লিখেছি। আমার ওয়েবসাইট সাদাসিধে কথা আর্কাইভে এটা পাবেন। এটা একান্তই আমার ব্যক্তিগত মতামত, অনুভূতি।”

কোটা সংস্কারের দাবিতে টানা দুই সপ্তাহ ধরে আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই মধ্যে রোববার (১৪ জুলাই) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “মহান মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা কোটা পাবে না, তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে? তা তো আমরা দিতে পারি না।”

প্রধানমন্ত্রীর এ বক্তব্য ঘিরে রোববার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়। এ সময় শিক্ষার্থীরা স্লোগান দেন, “তুমি কে, আমি কে; রাজাকার, রাজাকার”, “কে বলেছে, কে বলেছে; স্বৈরাচার, স্বৈরাচার।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের খবর ছড়িয়ে পড়লে বুয়েট, জগন্নাথ, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও রাতে একই স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতরা। পরে তারা প্রধানমন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহারে আলটিমেটামও দেন। এরপর সরকারের মন্ত্রী-এমপি এবং ক্ষমতাসীন দলের নেতারা এ ইস্যুতে বিভিন্ন মন্তব্য করছেন।

এ অবস্থায় সোমবার (১৫ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। দিনভর উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। সংঘর্ষে তিন শতাধিক শিক্ষার্থী আহত হন। আহতদের অনেককে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। বেশ কয়েকজনকে ভর্তিও করা হয়।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।