ঢাকামঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

পরীক্ষার্থীদের তথ্য সংগ্রহ করে এইচএসসির ফল প্রস্তুত করবে বোর্ড

shikshabatayon
সেপ্টেম্বর ৩, ২০২৪ ৭:২৫ অপরাহ্ণ
Link Copied!

এই বছর এইচএসসি পরীক্ষার সব পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। কিছু পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং তাদের উত্তরপত্রের মূল্যায়ন চলছে। যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেগুলোর ফল সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে তৈরি করা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার মার্কশিট এবং এইচএসসি পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বলেছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ঢাকা বোর্ডের একটি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৯৬ সালের আগে এসএসসি পাস করা প্রাইভেট পরীক্ষার্থীদের এসএসসি পাসের নম্বরপত্রের সত্যায়িত কপি এবং এইচএসসি ২০২৪-এর প্রবেশপত্রের কপি অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত করে ঢাকা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় জমা দিতে হবে। পরীক্ষার্থীদের তালিকা সংগ্রহ করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে।

যারা সমতুল্য সনদধারী, তাদের জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট বা নম্বরপত্র এবং এইচএসসি ২০২৪-এর প্রবেশপত্রের সত্যায়িত কপি ঢাকা বোর্ডের উচ্চমাধ্যমিক পরীক্ষা শাখায় জমা দিতে হবে।

কারিগরি বোর্ড, মাদরাসা বোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষায় অংশগ্রহণকারীদেরও জেএসসি ও এসএসসি পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং এইচএসসি ২০২৪-এর প্রবেশপত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে।

আইসিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার নম্বর অনলাইনে পাঠিয়ে প্রিন্ট কপি কেন্দ্রে সংরক্ষণ করতে হবে। মূল কপি বোর্ডে জমা দিতে হবে। ব্যবহারিক পরীক্ষার জন্য কলেজে কোনো পরীক্ষার্থীকে ডাকা যাবে না।

এছাড়া, অনুষ্ঠিত পরীক্ষার বিষয়ভিত্তিক অনুপস্থিতি ও বহিষ্কৃত পরীক্ষার্থীদের তালিকা এবং বিষয়ভিত্তিক স্বাক্ষরলিপি জমা দিতে হবে।

এইচএসসি পরীক্ষা ৩০ জুন শুরু হয়েছিল। এতে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী ছিল। প্রথম দফায় ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলনের কারণে ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়। পরে আরো তিন দফায় পরীক্ষা স্থগিত হয়।

মোট ৬১টি বিষয়ের পরীক্ষা নেয়া বাকি ছিল। কিছু পরীক্ষার আয়োজন বাতিল করা হয় এবং শিক্ষার্থীদের দাবির মুখে তা পুনরায় পর্যালোচনা করা হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।