ঢাকাসোমবার , ১৬ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষার সংস্কার নিয়ে শিক্ষকদের ১৫টি দফা প্রস্তাবনা

shikshabatayon
সেপ্টেম্বর ১৬, ২০২৪ ৭:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ সম্প্রতি বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের নিয়োগে অনিয়ম, দলীয়করণ ও দুর্নীতি রোধ, রাষ্ট্রীয় বরাদ্দ বৃদ্ধি, গবেষণা খাতে বরাদ্দের পরিমাণ বাড়ানোসহ উচ্চশিক্ষার উন্নয়নে ১৫টি প্রস্তাব উত্থাপন করেছে।

রবিবার (১৫ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজের নয় সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজের সাথে তার দপ্তরে সাক্ষাৎ করে এসব প্রস্তাব তুলে ধরে। প্রতিনিধি দলের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. খোরশেদ আলম প্রস্তাবগুলো উপস্থাপন করেন।

সাক্ষাতে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজ প্রস্তাবগুলো বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করতে বিশ্ববিদ্যালয়গুলোর উদ্যোগে ইউজিসি প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। গবেষণা প্রকল্পের মূল্যায়নে কোনো অস্বচ্ছতা থাকলে তা দূর করার এবং গবেষণার অর্থ দ্রুত ছাড়করণের আশ্বাসও দেন তিনি।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্ব-উদ্যোগে শিক্ষক সমাজের প্রস্তাবিত সংস্কারসমূহ বাস্তবায়ন করতে পারে এবং ইউজিসি প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। তবে তিনি ইউজিসির সক্ষমতার সীমাবদ্ধতা উল্লেখ করে কমিশনের ক্ষমতায়ন প্রয়োজন বলে মত প্রকাশ করেন।

অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন শিক্ষা ব্যবস্থার উন্নয়নে এবং সমাজে ন্যায়-বিচার প্রতিষ্ঠায় সহায়ক হতে পারে এমন একটি ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করেন। তিনি উচ্চশিক্ষায় গবেষণাকে মূলধারায় আনার উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

প্রতিনিধিরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণাকেন্দ্রগুলোর জন্য বরাদ্দ বাড়ানোর পাশাপাশি অবকাঠামোগত কিছু সংস্কারের প্রস্তাব দেন, যা আন্তর্জাতিক মানের গবেষণা উন্নয়নে সহায়ক হবে। তারা প্রতিবছর ১০০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষককে আনুষ্ঠানিকভাবে ইউজিসি রিসার্চ অ্যাওয়ার্ড দেওয়ার প্রস্তাব এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষকদের জন্য ইউজিসি পিএইচডি রিসার্চার অ্যাওয়ার্ড চালু করার সুপারিশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজের প্রতিনিধিদের মধ্যে ছিলেন অধ্যাপক রোবায়েত ফেরদৌস, অধ্যাপক ড. ইসরাফিল শাহীন, অধ্যাপক ড. অতনু রব্বানী, ড. মো. আহসান হাবীব, অধ্যাপক ঈশানী চক্রবর্তী, অধ্যাপক জোবাইদা নাসরীন, অধ্যাপক গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী, সহযোগী অধ্যাপক ড. খোরশেদ আলম এবং অধ্যাপক সংগীতা আহমেদ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।