ঢাকাবুধবার , ১৭ জুলাই ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

আশুরার ইতিহাস ও গুরুত্ব

nasir uddin
জুলাই ১৭, ২০২৪ ৩:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

পবিত্র আশুরা, হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস মুহাররমের দশম দিন, ইসলামী ইতিহাস ও সংস্কৃতিতে গভীর গুরুত্ব বহন করে। এটি মুসলমানদের জন্য একটি পবিত্র ও গুরুত্বপূর্ণ দিন।

1. **মুসা (আ.) ও ফারাওয়ের ঘটনা**: ইসলামী বর্ণনা অনুযায়ী, আশুরার দিনে আল্লাহ তায়ালা মুসা (আ.) এবং তাঁর অনুসারীদের ফারাওয়ের অত্যাচার থেকে মুক্তি দেন। এ দিনটি ছিলো ফারাওয়ের সেনাবাহিনী নীল নদে ডুবে যাওয়ার দিন।

2. **নবী মুহাম্মদ (সা.)-এর রোজা পালন**: নবী মুহাম্মদ (সা.) মদিনায় হিজরত করার পর দেখতে পান যে ইহুদিরা এই দিনটি রোজা পালন করছে। তিনি এই দিনে রোজা পালনের নির্দেশ দেন এবং বলেন, এটি মুসা (আ.)-এর প্রতি আল্লাহর রহমতের দিন।

3. **কারবালার ঘটনা**: ইসলামের ইতিহাসে আরও একটি গুরুত্বপূর্ণ ঘটনা হল কারবালার যুদ্ধ, যা আশুরার দিন ঘটেছিল। ৬৮০ খ্রিস্টাব্দে (৬১ হিজরি) ইমাম হুসাইন (রা.) এবং তাঁর অনুসারীদের কারবালায় ইয়াজিদ ইবনে মুয়াবিয়ার বাহিনী দ্বারা শহীদ করা হয়। এই ঘটনা মুসলিম সম্প্রদায়ের শিয়া সম্প্রদায়ের মধ্যে গভীর শোক ও স্মরণে রূপ নিয়েছে।

### আশুরার গুরুত্ব ও পালন:

1. **রোজা পালন**: আশুরার দিনে রোজা রাখা সুন্নাত হিসেবে বিবেচিত হয়। অনেকে এর সাথে ৯ম মুহাররমও রোজা রাখেন। এটি অতীত পাপ মোচন এবং আল্লাহর নৈকট্য লাভের একটি উপায়।

2. **প্রার্থনা ও ইবাদত**: মুসলমানরা এই দিনে অতিরিক্ত ইবাদত, দোয়া এবং কুরআন তিলাওয়াত করেন।

3. **দান ও সেবামূলক কাজ**: অনেক মুসলিম এই দিনে দরিদ্র ও নিঃস্বদের মধ্যে দান করেন এবং বিভিন্ন সেবামূলক কাজে অংশগ্রহণ করেন।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।