ঢাকাশুক্রবার , ৬ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ইসলামের ইতিহাসে শুক্রবার এর গুরুত্ব!!!!

shikshabatayon
সেপ্টেম্বর ৬, ২০২৪ ৭:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

ইসলামের ইতিহাসে শুক্রবার একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচিত। এ দিনটি বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার সাথে সম্পৃক্ত এবং মুসলিম উম্মাহর জন্য বিশেষ মর্যাদাপূর্ণ দিন। শুক্রবারের গুরুত্ব ইসলামের ইতিহাসে নিম্নলিখিতভাবে প্রতিফলিত হয়েছে:

### ১. **আদম (আ.)-এর সৃষ্টি এবং জান্নাতে প্রবেশ**
ইসলামের বর্ণনায় উল্লেখ করা হয়েছে যে, আল্লাহ শুক্রবারের দিন আদম (আ.)-কে সৃষ্টি করেন। একই দিনে তাকে জান্নাতে প্রবেশ করান এবং পরে পৃথিবীতে প্রেরণ করেন। এ কারণেই শুক্রবারকে মানবজাতির সৃষ্টির দিন হিসেবে দেখা হয়।

### ২. **ইসলামের সূচনা ও জুমার নামাজ**
মক্কা মুকাররমায় ইসলামের প্রাথমিক দিনগুলোতে, মুসলমানরা গোপনে ইবাদত করতেন। তবে মদিনায় হিজরতের পর ইসলামের প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হয়, যা মুসলিম উম্মাহর জন্য জুমার দিনের নামাজকে বাধ্যতামূলক (ফরজ) করে তোলে।

### ৩. **জুমার নামাজের বিশেষ বিধান**
ইসলামিক শরিয়ত অনুযায়ী, শুক্রবার মুসলমানদের জন্য সাপ্তাহিক জমায়েত ও ইবাদতের দিন। হযরত মুহাম্মদ (সা.)-এর সময়ে শুক্রবারে বিশেষ খুতবা এবং জুমার নামাজ চালু হয়, যা মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুসলিম উম্মাহ সপ্তাহে একবার একত্রিত হয়ে খুতবা শোনেন, যা তাদের ধর্মীয় জ্ঞান বৃদ্ধিতে সহায়ক।

### ৪. **মদিনার মুসলিম সম্প্রদায়ের ঐক্য**
মদিনায় হিজরতের পর প্রথম জুমার নামাজ পড়ার মাধ্যমে মদিনার মুসলিম সমাজের ঐক্য ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠিত হয়। এটি মুসলমানদের মধ্যে একত্রিত হওয়া, পরস্পরের খোঁজ-খবর নেওয়া এবং আল্লাহর প্রশংসা করার একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবে পরিচিতি লাভ করে।

### ৫. **কিয়ামতের দিন হবে শুক্রবার**
হাদিসে বর্ণিত আছে যে, কিয়ামতের দিনও শুক্রবারে সংঘটিত হবে। হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, “জুমার দিনে কিয়ামত সংঘটিত হবে।” (সহিহ মুসলিম)

### ৬. **ইসলামি ঐতিহাসিক ঘটনার স্মরণ**
ইসলামের গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনাগুলো শুক্রবারের সাথে সম্পর্কিত। যেমন, বদরের যুদ্ধে মুসলমানরা প্রথম বিজয় লাভ করেছিল এবং এই যুদ্ধও শুক্রবার অনুষ্ঠিত হয়েছিল।

### ৭. **হজের দিন এবং আরাফাতের দিন**
যখন হজ শুক্রবারের সাথে মিলে যায়, তখন সেটাকে “হাজ-ই-আকবর” (মহান হজ) বলা হয়, যা হজের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

### ৮. **দোয়া কবুলের বিশেষ মুহূর্ত**
ইসলামি ইতিহাসে উল্লেখ করা হয়েছে যে, শুক্রবারের দিন একটি বিশেষ মুহূর্ত রয়েছে, যখন আল্লাহর কাছে করা দোয়া অবশ্যই কবুল হয়। এটি মুসলমানদের মধ্যে শুক্রবারের গুরুত্বকে আরো বাড়িয়ে দেয়।

এই সব কারণে ইসলামের ইতিহাসে শুক্রবারের গুরুত্ব অপরিসীম। এটি মুসলমানদের জন্য শুধু একটি ইবাদতের দিন নয়, বরং এটি ঐক্য, আত্মশুদ্ধি, এবং আল্লাহর রহমত ও মাগফিরাতের দিন হিসেবে উদযাপিত হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।