ঢাকাশনিবার , ৭ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

খুলনায় ভেঙে যাওয়া বেড়িবাঁধ মেরামতের জন্য গ্রামবাসী ও পানি উন্নয়ন বোর্ডের যৌথ উদ্যোগ, ঝুঁকি মোকাবিলায় তৎপরতা

shikshabatayon
সেপ্টেম্বর ৭, ২০২৪ ৪:২৭ অপরাহ্ণ
Link Copied!

খুলনার দাকোপ উপজেলায় ঢাকি নদীর ভেঙে যাওয়া বেড়িবাঁধ পুনঃমেরামতের জন্য গ্রামবাসী এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা একযোগে কাজ করছেন। শনিবার (৭ সেপ্টেম্বর) ভাটার সময় পানি নেমে যাওয়ার পরপরই বাঁধ মেরামতের কাজ শুরু হয়।

শুক্রবার দুপুরে পানি উন্নয়ন বোর্ডের ৩১নং পোল্ডারের অধীন দাকোপের পানখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের খোনা গ্রামের ১০০ মিটার দীর্ঘ ওয়াপদা বেড়িবাঁধ পানির চাপের কারণে ভেঙে যায়। এর ফলে খোনা ও খাটাইল গ্রামে প্রায় ৪ শতাধিক পরিবার প্লাবিত হয়। এছাড়া, সদ্য রোপণ করা ২ হাজার বিঘা জমির ধানের চারা তলিয়ে যায় এবং গ্রামের ঘরবাড়ি ও রাস্তাঘাট পানিতে নিমজ্জিত হয়ে যায়। মাছের ঘেরও ভেসে যায়।

শুক্রবার রাতে বাঁধ কিছুটা মেরামত করা হলেও রাতের জোয়ারের পানির তোড়ে তা আবার ভেঙে যায়। শনিবার সকালে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের উপস্থিতিতে শত শত গ্রামবাসী স্বেচ্ছাশ্রম দিয়ে বাঁধ পুনঃমেরামতের কাজ শুরু করে। তবে, আজ রাতের মধ্যে বাঁধ পুনরায় মেরামত করা না হলে ৩১নং পোল্ডার, পানখালী এবং তিলডাঙ্গা ইউনিয়ন প্লাবিত হতে পারে, যা চালনা পৌরসভা এলাকা এবং আশপাশের এলাকার জন্য বড় ধরনের ঝুঁকি সৃষ্টি করতে পারে।

পানখালী ইউপি চেয়ারম্যান শেখ সাব্বির আহমেদ ও সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য শেখ রাশেদুল ইসলাম বাবুর নেতৃত্বে এলাকাবাসী বাঁধ মেরামতের কাজে অংশ নিচ্ছে। খুলনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আশরাফুল আলম জানিয়েছেন, বাঁধটির ঝুঁকিপূর্ণ অবস্থায় সংস্কার কাজ চলছিল, যার কারণে এটি ভেঙে গেছে। তবে, আশাবাদী যে রাতের মধ্যে বাঁধ পুনরায় মেরামত করা সম্ভব হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।