ঢাকামঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

গাজীপুরে চাকরি হারানো পোশাকশ্রমিকদের প্রতিবাদ মিছিল

shikshabatayon
সেপ্টেম্বর ৩, ২০২৪ ২:১৩ অপরাহ্ণ
Link Copied!

গাজীপুরে চাকরির দাবিতে পোশাক শ্রমিকদের আন্দোলন সম্প্রতি বেশ তীব্র রূপ ধারণ করেছে। মঙ্গলবার সকালে, মহানগরীর বিভিন্ন এলাকায় যেমন ভোগড়া বাইপাস, ছয়দানা, হাজির পুকুর, মালেকের বাড়ি, এবং সাইনবোর্ডে ইস্ট ওয়েস্ট ও প্রীতি গার্মেন্টসের চাকরিচ্যুত শ্রমিকরা একত্রিত হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। তাদের উদ্দেশ্য ছিল চাকরি ফিরে পাওয়ার পাশাপাশি পোশাক কারখানাগুলোর মধ্যে পুরুষ এবং নারী শ্রমিকদের সমঅধিকার নিশ্চিত করা।

বিক্ষোভের সময় শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে যানবাহন চলাচলে বাধা সৃষ্টি করেন, যা এলাকায় ব্যাপক যানজট এবং অচলাবস্থা সৃষ্টি করে। এ খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে, বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এই সংঘর্ষে শিল্প পুলিশের এএসপি মোশাররফ হোসেনসহ পাঁচজন পুলিশ কর্মকর্তা আহত হন।

পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠলে সেনাবাহিনী ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং শ্রমিকদের সরিয়ে দেয়। আন্দোলনকারীরা অভিযোগ করেন, তাদের তুচ্ছ কারণে চাকরিচ্যুত করা হয়েছে, যা তাদের বেকারত্বের জীবনযাপন করতে বাধ্য করছে। তারা জানান, তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন এবং দাবি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

এছাড়া, আন্দোলনকারীরা তাদের বৈষম্যের অভিযোগ তুলে ধরে বলেন, পোশাক কারখানাগুলোর মধ্যে নারী ও পুরুষ শ্রমিকদের সমান সুযোগ না দেওয়ার কারণে তারা বাধ্য হয়েছেন এই আন্দোলনে অংশ নিতে। তাদের দাবি, পোশাক শিল্পে পুরুষ শ্রমিকদেরও সমঅধিকার নিশ্চিত করতে হবে এবং চাকরি ফিরে পেতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।