ঢাকামঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দুই নারীর মৃত্যু হয়েছে

shikshabatayon
সেপ্টেম্বর ১০, ২০২৪ ৭:৩৬ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় দুই নারীর মৃত্যু ঘটেছে। এর ফলে সেপ্টেম্বর মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে চারজনে দাঁড়িয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের অফিসের একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

ডেঙ্গুতে মৃত দুই নারীর নাম হলো শাকিলা আক্তার (২৬) ও শান্তা সর্দার (২০)। শাকিলার বাড়ি কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায়, আর শান্তা চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার ঝাউতলা এলাকার বাসিন্দা ছিলেন।

সিভিল সার্জনের অফিসের তথ্য অনুযায়ী, শাকিলাকে ৯ সেপ্টেম্বর এবং শান্তাকে ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু ঘটে। শাকিলার মৃত্যু ডেঙ্গুর এক্সপান্ডেড সিনড্রমের কারণে এবং শান্তার মৃত্যু ডেঙ্গু ফিভার ও কার্ডিয়াক অ্যারেস্টের কারণে হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৭ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ২ জন সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালে এবং ৩ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

চলতি বছরে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৯ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে ২ জন পুরুষ, ৬ জন নারী এবং একজন শিশু রয়েছে।

এছাড়া, এখন পর্যন্ত ৭১৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, এর মধ্যে ৩৯২ জন মহানগরের এবং ৩২২ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় বসবাস করছেন। সেপ্টেম্বর মাসের ১০ দিনে ১১৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

মাসভিত্তিক, জানুয়ারিতে ৬৯ জন, ফেব্রুয়ারিতে ২৫ জন, মার্চে ২৮ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ১৭ জন, জুনে ৪১ জন, জুলাইয়ে ১৯৮ জন এবং আগস্টে সর্বোচ্চ ২০২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।