ঢাকাশুক্রবার , ৬ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

চালের দাম অপরিবর্তিত, মাংস ও সবজির দাম কিছুটা কমেছে

shikshabatayon
সেপ্টেম্বর ৬, ২০২৪ ১১:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

৫ আগস্টের আগে সরকার পতনের আন্দোলনের সময় অনেক পণ্যের দাম বেড়ে গিয়েছিল, যার মধ্যে চালের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এক মাস পরেও চালের দাম কমেনি এবং ব্যবসায়ীরা বলছেন যে নতুন করে এর দাম বাড়ার আশঙ্কা রয়েছে।

চালসহ অন্যান্য নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী দাম নিয়ে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্তরা বিপাকে পড়েছেন। তারা আশা করছেন, নতুন সরকার অন্যান্য পণ্যের দাম কমানোর মতো চালের দামও কমাবে। বাজারে গিয়ে চাল কিনতে গিয়ে তাদের অনেক সমস্যা হচ্ছে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হাজীপাড়া বউবাজারে চাল কিনতে এসে খালেক হোসেন নামের একজন জানান, প্রতিদিন দেড় কেজি চাল কিনতে তার ১০০ টাকা খরচ হচ্ছে। দাম কমছে না এবং ওএমএস বন্ধ থাকায় তিনবেলা রান্না করা সম্ভব হচ্ছে না।

বাজার পরিদর্শনে দেখা গেছে, মোটা চালের কেজি ৫৫ থেকে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে এবং বেশিরভাগ দোকানে এই চাল পাওয়া যাচ্ছে না, ফলে ক্রেতাদের মাঝারি মানের চাল কিনতে হচ্ছে। মাঝারি চাল বিআর-২৮ ও পাইজাম ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, এবং সরু চালের দাম ৭০ থেকে ৭৮ টাকা কেজি।

এক মাস আগে মোটা চালের দাম ছিল ৫০ থেকে ৫২ টাকা এবং মাঝারি চাল ৫৫ থেকে ৬০ টাকা কেজি। সরু চালের দাম ছিল ৬৫ থেকে ৭৬ টাকা। এখন এসব চালের দাম কেজিতে ৪ থেকে ৬ টাকা বেড়েছে।

গতকাল বৃহস্পতিবার পেঁয়াজ ও আলুর শুল্ক কমানো হয়েছে, তবে একদিনের মধ্যে দাম কমেনি এবং এর প্রভাব পড়তে কিছুটা সময় লাগবে। বর্তমানে আলু ৫৫ থেকে ৬০ টাকা কেজি এবং দেশি পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগির দাম স্থিতিশীল রয়েছে, বর্তমানে কেজি ১৬০ থেকে ১৭৫ টাকা এবং সোনালি মুরগি ২৪০ থেকে ২৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ডিমের ডজন ১৫০ থেকে ১৬০ টাকায় পাওয়া যাচ্ছে।

গরুর মাংসের দাম কিছুটা কমেছে, বর্তমানে কেজি ৭৩০ থেকে ৭৫০ টাকা, যা এক মাস আগে ছিল ৭৫০ থেকে ৮০০ টাকা। ব্যবসায়ীরা জানিয়েছেন, বিক্রি কম থাকার কারণে দাম কিছুটা কমানো হয়েছে।

সবজির বাজারে ক্রেতাদের কিছুটা স্বস্তি মিলেছে। বেশিরভাগ সবজির দাম এখন ক্রেতার নাগালে। পটোল ৪০ থেকে ৪৫ টাকা কেজি, যা এক মাস আগে ছিল ৮০ থেকে ৯০ টাকা। এছাড়া, বেগুন ও করলা ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মৌসুমের মাঝামাঝি এসে ইলিশের সরবরাহ বেড়েছে, তবে দাম কমেনি। এক কেজির কিছুটা বেশি ওজনের ইলিশ ১৫০০ থেকে ১৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৯০০ থেকে ১১০০ টাকায় পাওয়া যাচ্ছে এবং ছোট ইলিশের কেজি ৬০০ টাকা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।