ঢাকাবৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গায় খালের পাড় ভেঙে প্লাবিত হয়েছে হাজার হাজার হেক্টর ধানক্ষেত

shikshabatayon
সেপ্টেম্বর ৫, ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার বেলগাছি ইউনিয়নের কেদারনগর-কাশিপুর এলাকায় বুধবার সন্ধ্যা ৭টার দিকে জিকে প্রকল্পের প্রধান খালের পাড় ভেঙে কয়েক হাজার হেক্টর জমির আমন ধান প্লাবিত হয়েছে। এই ঘটনায় বসতবাড়িতে পানি ওঠে এবং জাগের পাট ও মাছচাষের পুকুরও ভেসে গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, দুই বছর আগে রাজু ফারাজী নামের এক ব্যক্তি ধানক্ষেতে সেচের জন্য খালের পাড় কেটে পাইপ স্থাপন করেন। সম্প্রতি ওই পাইপের পাশ দিয়ে পানি বের হতে শুরু করে এবং বুধবার সন্ধ্যায় প্রায় ১০০ ফিট খালের পাড় ভেঙে পানি প্রবাহিত হতে থাকে। এর ফলে কেদারনগর-কাশিপুর ও ডামোশ গ্রামের কয়েক হাজার হেক্টর জমির আমন ধান প্লাবিত হয় এবং পানির স্রোতে পাট ও মাছচাষের পুকুরও ভেসে যায়।

ভুক্তভোগী কৃষক মোহাম্মদ আলী জানান, তিনি ১ বিঘা জমির পাট খালের পানিতে জাগে দিয়েছিলেন এবং কয়েকদিনের মধ্যে তা পরিষ্কার করার পরিকল্পনা করেছিলেন। কিন্তু এই ঘটনায় তিনি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন।

কেদারনগর গ্রামের কৃষক আজগর আলী জানিয়েছেন, দীর্ঘদিন ধরে জিকে খালের পাড় সংস্কার হয়নি, ফলে পোকা-মাকড় ও গর্তের কারণে পাড় ভেঙে গিয়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তারা প্রশাসনের সাহায্য কামনা করছেন।

বেলগাছি ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মেহেরাজ আলী জানান, ধানের ক্ষতি মোকাবিলায় এলাকায় ছোট খালগুলো পরিষ্কার করার উদ্যোগ নেয়া হবে।

আলমডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা রেহেনা পারভিন জানিয়েছেন, ক্ষতির সঠিক পরিমাণ নির্ধারণ করতে তদন্ত কমিটি গঠন করা হবে, যা বৃহস্পতিবার সকালে কাজ শুরু করবে।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।