ঢাকামঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জাতীয়করণের দাবি পূরণের আশ্বাস দিলেন শিক্ষা উপদেষ্টা

shikshabatayon
সেপ্টেম্বর ৩, ২০২৪ ১২:৫৮ অপরাহ্ণ
Link Copied!

এমপিওভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জাতীয়করণ, ইনডেক্সধারী শিক্ষকদের বদলী এবং জোরপূর্বক পদত্যাগকারী শিক্ষকদের পুনর্বহালের দাবিতে বিভিন্ন শিক্ষক সংগঠন সমন্বয়ে গঠিত ‘এমপিওভূক্ত শিক্ষা জাতীয়করণ প্রত্যাশী জোট’ শিক্ষামন্ত্রী ওয়াহিদউদ্দিন মাহমুদের কাছে একটি স্বারকলিপি প্রদান করেছে। তারা মন্ত্রণালয়ে গতকাল দুপুরে এ স্বারকলিপি জমা দেয়।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব জসিম উদ্দিন আহমেদ, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক-কর্মচারী ফোরামের সভাপতি অধ্যক্ষ দেলোয়ার হোসেন আজিজী, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদের সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বাবুল, বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের সহসভাপতি সাহিদুল আলম, বাংলাদেশ মাধ্যমিক কারিগরি শিক্ষক পরিষদের মহাসচিব মো. আবুল বাশার, বাংলাদেশ এমপিওভূক্ত শিক্ষক পরিষদের প্রেসিডিয়াম মেম্বার ও প্রতিষ্ঠাতা সভাপতি মো. আবু তালেব সোহাগ, বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন, গণতান্ত্রিক শিক্ষক শক্তির মহাসচিব মোহাম্মদ শহিদুল্লাহ প্রিন্স এবং কর্মচারী কল্যাণ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম।

জসিম উদ্দিন আহমেদ ও মো. মজিবুর রহমান শিক্ষামন্ত্রীর সাথে এক সংক্ষিপ্ত বৈঠকে জানান যে, বেসরকারি শিক্ষকরা দীর্ঘদিন ধরে জাতীয়করণের দাবি করে আসছেন, কিন্তু স্বাধীনতার ৫৩ বছর পরও তা পূরণ হয়নি। এই বৈষম্যের কারণে দেশের ৯৭ ভাগ শিক্ষাব্যবস্থার পরিচালনাকারী শিক্ষকদের আর্থিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তারা মাত্র ১ হাজার টাকা বাড়িভাড়া, ২৫ শতাংশ উৎসব বোনাস এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পাচ্ছেন, যা যথেষ্ট নয়। বেতন থেকে ১০% কেটে নেওয়া হচ্ছে এবং অন্যান্য সরকারি চাকরির সাথে তুলনায় এটি অতিরিক্ত বৈষম্যমূলক।

অধ্যক্ষ দেলোয়ার হোসেন আজিজী ইনডেক্সধারী শিক্ষকদের বদলী এবং জোরপূর্বক পদত্যাগকারী শিক্ষকদের পুনর্বহালের দাবি তোলেন। জাহাঙ্গীর হোসেন প্রধান শিক্ষক নিয়োগে সরাসরি সহকারী শিক্ষকদের নিয়োগের দাবি জানান। শিক্ষামন্ত্রী ওয়াহিদউদ্দিন মাহমুদ এসব দাবির নীতিগত সমর্থন জানান এবং বিষয়গুলো পর্যালোচনা করে যথাযথ পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।