ঢাকাবৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জুলাই অভ্যুত্থানের স্মৃতি জাদুঘর হিসেবে পরিণত হবে গণভবন

shikshabatayon
সেপ্টেম্বর ৫, ২০২৪ ৯:৩৮ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্বর্তী সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানিয়েছেন, গণভবন জনগণের জন্য উন্মুক্ত করা হবে এবং এটি জুলাই অভ্যুত্থানের স্মৃতি জাদুঘর হিসেবে প্রতিষ্ঠিত হবে। এই সিদ্ধান্ত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) উপদেষ্টা পরিষদের সভায় নেওয়া হয়েছে, যা প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, ‘গণভবন এখনো জনগণের ভবন হয়ে ওঠেনি। দেশের মানুষ এবং ছাত্র-জনতা অভ্যুত্থানের মাধ্যমে এটিকে জয় করেছে। তাই এটি জনগণের জন্য উন্মুক্ত করা হবে এবং জুলাই অভ্যুত্থানের স্মৃতি ও শহীদদের সম্মানে একটি জাদুঘর হিসেবে প্রতিষ্ঠিত হবে।

উপদেষ্টা আসিফ মাহমুদ আরও বলেন, ‘ফ্যাসিবাদী শক্তির পুনর্বাসন করার প্রচেষ্টা চলছে। আমরা মনে করি, বিচারের আগ পর্যন্ত তাদের পুনর্বাসনের কোনো সুযোগ নেই।’

তিনি জানান, জুলাই গণহত্যার শিকারদের তালিকা করা হবে এবং শিগগিরই শহীদদের পরিবারের সদস্যদের নিয়ে একটি সম্মেলন করা হবে।

সভায় পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ ক্রিকেট দলের ২-০ সিরিজ জয়ের জন্য অভিনন্দন জানানো হয়। এছাড়া, বন্যাদুর্গতদের পুনর্বাসনের জন্য সরকারি ও বেসরকারি অংশীদারিত্বে প্রকল্প নেওয়া হবে এবং দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা করে আসিফ মাহমুদ বলেন, ‘ত্রাণ কার্যক্রম চলছে এবং পুনর্বাসন প্রকল্প শুরু হয়েছে। এনজিও এবং সরকারের সহযোগিতায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।’

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।