ঢাকাবৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জেলা ও মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের প্রক্রিয়া শুরু, নতুন রঙ ও ডিজাইন চূড়ান্তের কাজ চলছে

shikshabatayon
সেপ্টেম্বর ১৯, ২০২৪ ৩:০৯ অপরাহ্ণ
Link Copied!

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পুলিশের বিরুদ্ধে অযাচিত বলপ্রয়োগের অভিযোগ ওঠে, যা ছাত্র-জনতার মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি করে। সংঘর্ষে ৪৪ পুলিশ সদস্যের মৃত্যু ঘটে, ফলে পুলিশ ও থানার কার্যক্রম কয়েকদিন বন্ধ থাকে। পুলিশ কার্যক্রম পুনরম্ভ করলেও তারা এখনও স্বাভাবিক অবস্থায় ফিরতে পারেনি।

পুলিশ বাহিনীর ইমেজ পুনরুদ্ধারের জন্য ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। পুলিশ সদরদপ্তর সূত্র জানায়, দেশের ১২টি ইউনিটের মধ্যে জেলা এবং মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম ও লোগো পরিবর্তন হবে।

নতুন ইউনিফর্মের জন্য ৬টি রঙ ও ১০টি লোগো শর্টলিস্ট করা হয়েছে, যেখানে হালকা ধূসর এবং হালকা নীল রঙের সম্ভাবনা বেশি। তবে চূড়ান্ত রঙ এখনও নির্ধারণ হয়নি।

কমিটি সভায় ইউনিফর্মের রঙ নিয়ে আলোচনা করা হয়েছে, অন্য বাহিনীর ইউনিফর্মের রঙের সঙ্গে মেলানোর বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। নির্বাচিত রঙগুলোর মধ্যে হালকা নীল, হালকা ধূসর ও হালকা সবুজ অন্তর্ভুক্ত। কাপড়ের মান ও দেশের আবহাওয়ার সঙ্গে মানানসই হওয়া নিশ্চিত করতে পরীক্ষা করা হবে।

ইউনিফর্মের ডিজাইন রঙ নির্ধারণের পর চূড়ান্ত করা হবে। ডিজাইনটি ক্যামোফ্লাজ বা প্লেন হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

লোগোর পরিবর্তনও প্রক্রিয়াধীন, যেখানে ৪০টি লোগো থেকে ১০টি শর্টলিস্ট করা হয়েছে।

কমিটির সদস্য ফারুক আহমেদ জানান, ইউনিফর্ম ও লোগো পরিবর্তনের বিষয়ে আলোচনা চলছে, যাতে ঢাকা শহরের আবহাওয়ার সঙ্গে মানানসই একটি ইউনিফর্ম তৈরি করা যায়। কমিটির সভাপতি মোহাম্মদ আতাউল কিবরিয়া বলেন, নতুন ইউনিফর্ম আধুনিক পুলিশ বাহিনীর মানদণ্ড অনুযায়ী হবে।

পুলিশ মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের মাধ্যমে নতুন ইউনিফর্ম বাস্তবায়ন করা হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।