ঢাকাশনিবার , ৭ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

নগর পরিবহন বন্ধ, যাত্রীদের চরম ভোগান্তি

shikshabatayon
সেপ্টেম্বর ৭, ২০২৪ ১০:০১ পূর্বাহ্ণ
Link Copied!

২০২১ সালের ২৬ ডিসেম্বর ঢাকায় ‘নগর পরিবহন’ সেবা চালু করা হয়। এই সেবা চালু করার উদ্দেশ্য ছিল রাজধানীর যাত্রী পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা। বাস রুট রেশনালাইজেশন কমিটি এই সেবা শুরু করে, যা ঢাকা উত্তরের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত (২১ নম্বর রুট) চালু হয়। পরবর্তীতে, ২০২২ সালের ১৩ অক্টোবর ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের পাগলা (২৬ নম্বর রুট) এবং ঢাকা উত্তরায় (২২ নম্বর রুট) এই সেবা সম্প্রসারিত হয়।

 

রাজনৈতিক পটপরিবর্তনের পর, কোনো প্রকার ঘোষণা ছাড়াই নগর পরিবহনের বাসগুলি হঠাৎ করে তুলে নেওয়া হয়। বিআরটিসি সহ অন্যান্য বেসরকারি কোম্পানিগুলি বাসগুলো তুলে নেওয়ার ফলে নিয়মিত যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন। গত ৫ আগস্ট থেকে বিশেষ করে ২৬ নম্বর রুটে কোনো বাস চলাচল করছে না এবং ২১ নম্বর রুটেও বাসের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

বিআরটিসির মতে, নগর পরিবহন চালু করার পর প্রায় ৮ কোটি টাকা লোকসান হয়েছে। বাস রুট রেশনালাইজেশনের সিদ্ধান্ত ছিল ২১ ও ২৬ নম্বর রুটে শুধুমাত্র নগর পরিবহনের বাস চলবে, অন্য কোনো পরিবহন বাস চলতে পারবে না। কিন্তু বাস্তবে এই সিদ্ধান্ত কার্যকর হয়নি, ফলে বিআরটিসির বাসে যাত্রী সংকট দেখা দেয়।

২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক গণপরিবহনে শৃঙ্খলা আনতে রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস সেবা চালু করার উদ্যোগ নেন। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করা হয়, যার মাধ্যমে পুরোনো ও জরাজীর্ণ বাসগুলো সরিয়ে নতুন বাস আনার পরিকল্পনা ছিল। এই কমিটির দায়িত্বের মধ্যে ছিল প্রতিটি রুটে একটি কোম্পানির অধীনে বাস চালানো, যাতে প্রতিযোগিতা ও দুর্ঘটনা কমে আসে।

বিভিন্ন সমস্যা ও রাজনৈতিক পরিবর্তনের কারণে কমিটির কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এখন কার্যক্রম পরিচালনা করতে পারছে না এবং সেবা পুনরায় চালু করার সঠিক পরিকল্পনা গঠন করা হচ্ছে না

নগর পরিবহন পুনরায় চালু করার দাবিতে শিক্ষার্থীরা ৩ সেপ্টেম্বর মতিঝিলে বিআরটিসি ভবনের সামনে মানববন্ধন করেছেন। তাঁদের দাবি, বাসের সংখ্যা বৃদ্ধি, প্রতি ১০ মিনিট পরপর বাস পরিচালনা, ও অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে। তাঁরা বিআরটিসি চেয়ারম্যানকে চিঠি দিয়ে সেবা চালু করার দাবি জানিয়েছেন।

 

ঢাকা নগর পরিবহন সেবা শুরু হলেও, রাজনৈতিক পরিবর্তন ও ব্যবস্থাপনাগত সমস্যার কারণে সেবা বন্ধ হয়ে যায় এবং এর ফলে যাত্রীরা নানা সমস্যায় পড়েছেন। বর্তমানে সেবা পুনরায় চালু করার জন্য শিক্ষার্থীরা আন্দোলন করছে এবং ভবিষ্যতে কীভাবে এই সেবা চালু হবে তা স্পষ্ট নয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।