ঢাকাসোমবার , ২ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চম দিনে চলছে প্রাথমিকের ডিজির অপসারণের আন্দোলন

shikshabatayon
সেপ্টেম্বর ২, ২০২৪ ১:১৪ অপরাহ্ণ
Link Copied!

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আব্দুস সামাদকে অপসারণের দাবিতে কর্মকর্তা-কর্মচারীরা পঞ্চম দিনের মতো অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছেন। তাদের দাবি, ডিজিকে অপসারণ করা না হলে তারা কাজে ফিরবেন না। এর আগে ডিজিকে ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগের ultimatum দেওয়া হয়েছিল। বর্তমানে আন্দোলনের কারণে ডিজি অফিসে আসছেন না।

সোমবার (২ সেপ্টেম্বর) সকালে অধিদপ্তরের ভেতর অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করা হয়। একই দাবিতে বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা সমাবেশ করেছেন এবং ডিজির রুমে তালা ঝুলিয়ে দিয়েছেন।

তারা জানিয়েছেন, ডিজি আব্দুস সামাদ গত জুলাই মাসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যোগদান করেন। যোগদানের পর থেকে তার কর্তৃত্ববাদী আচরণ ও আওয়ামীপ্রীতি প্রাথমিক শিক্ষা প্রশাসনে ক্ষতি করেছে। তার বিতর্কিত কর্মকাণ্ডের কারণে কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে এবং তারা তার দ্রুত অপসারণ দাবি করছেন।

তাদের অভিযোগ, ডিজি যোগদানের পর ঘোষণা করেন যে, তার কক্ষে পরিচালক পদমর্যাদার নিচের কোনো কর্মকর্তা প্রবেশ করতে পারবেন না এবং তিনি কর্মকর্তা-কর্মচারীদের সাথে খারাপ আচরণ করেন। এ পর্যন্ত ২০ জন কর্মকর্তা তার দুর্ব্যবহারের শিকার হয়েছেন। এছাড়া, সরকার পতনের ১৫ দিন পর অফিসে যোগদান করে, গোপনে কিছু পছন্দসই কর্মকর্তাদের নিয়ে কার্যক্রম পরিচালনা করেন। তিনি নিয়মবহির্ভূতভাবে স্থানীয় বিতর্কিত সাবেক সংসদ সদস্য মাইনুল হোসেন খান (নিখিল) এর সুপারিশে একজন কর্মকর্তাকে অধিদপ্তরে পদায়ন করেন, যিনি বদলি-বাণিজ্যের অভিযোগে বিতর্কিত।

সম্প্রতি, ওই বিতর্কিত কর্মকর্তাকে অন্য শাখায় বদলি করে আরও বিতর্ক সৃষ্টি হয়েছে। বর্তমানে, প্রাথমিক শিক্ষা মহাপরিচালকের পদে একজন শিক্ষাবান্ধব ও অভিজ্ঞ কর্মকর্তার দ্রুত পদায়নের দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।