ঢাকারবিবার , ১৮ আগস্ট ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

“পাঠ্যক্রমে পরিবর্তন: পূর্বের শিক্ষাক্রমে ফিরে যাওয়ার পরিকল্পনা”

shikshabatayon
আগস্ট ১৮, ২০২৪ ১২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: পরিকল্পনা ও শিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ জানিয়েছেন, বর্তমান শিক্ষাক্রমের সীমাবদ্ধতার কথা বিবেচনা করে পরিমার্জনের মাধ্যমে আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

রবিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ের সময় তিনি এ কথা জানান।

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, “নতুন শিক্ষাক্রম সর্বক্ষেত্রে উপযোগী নয়। তবে যারা ইতোমধ্যে এই শিক্ষাক্রমের অধীনে পড়াশোনা শুরু করেছে, তাদেরকে কোনো সমস্যায় না ফেলে শিক্ষাক্রমটি পরিমার্জন করে আগের শিক্ষাক্রমে ফিরে যাবার পরিকল্পনা করা হচ্ছে।”

তিনি আরও উল্লেখ করেন যে, দেশের শিক্ষাব্যবস্থায় চরম অব্যবস্থাপনা চলছে। বিশ্ববিদ্যালয়গুলোতে অভিভাবকহীন অবস্থা বিরাজ করছে, যেখানে ৪০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ে গুরুত্বপূর্ণ পদে উপযুক্ত ব্যক্তিরা নেই। এই পদগুলোতে যোগ্য ব্যক্তিদের নিয়োগ দিয়ে অবস্থা পরিবর্তনের উদ্যোগ নেওয়া হবে।

শিক্ষা উপদেষ্টা বলেন, “শিক্ষাঙ্গনকে দলীয় করণের বাইরে এনে, আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়ার প্রচেষ্টা চালানো হবে, যাতে কোনো প্রকার বাধা সৃষ্টি না হয়।”

তিনি আরও জানান, দেশের উন্নয়নের জন্য কেবল অবকাঠামো উন্নয়নই যথেষ্ট নয়; মানবসম্পদের উন্নয়নও অপরিহার্য। অর্থনীতি ও শিক্ষার মধ্যে যথাযথ সমন্বয় সাধনের জন্যও তিনি কাজ করার পরিকল্পনা করেছেন।

উল্লেখ্য, গত শুক্রবার বিকেলে বঙ্গভবনে নতুন উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণ করেন ওয়াহিদউদ্দিন মাহমুদ।্

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।