ঢাকাশনিবার , ৭ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

পোশাক মালিকদের পূর্ব নোটিশ ছাড়াই কারখানা বন্ধ না করতে ও পুনরায় চালু করতে আহ্বান আইবিসির

shikshabatayon
সেপ্টেম্বর ৭, ২০২৪ ২:১২ অপরাহ্ণ
Link Copied!

ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) পোশাক মালিকদের পূর্ব নোটিশ ছাড়াই হঠাৎ কারখানা বন্ধ না করার এবং বন্ধ কারখানাগুলো পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে।

এছাড়া, তারা শ্রমিক ছাঁটাই বন্ধ করার, বেআইনিভাবে ছাঁটাই হওয়া শ্রমিকদের পুনর্বহাল করার এবং পোশাক শিল্পে ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়নের দাবিও জানিয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এই আহ্বান জানান আইবিসির সাধারণ সম্পাদক মো. শহীদুল্লাহ বাদল। এ সময় আইবিসি সদস্য এম নাজিম উদ্দিন, এম কামরুল আনাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শহীদুল্লাহ বাদল বলেন, আশুলিয়া-সাভার, টঙ্গী, গাজীপুর শিল্প অঞ্চলে সম্প্রতি কারখানা ভাঙচুর, হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বহিরাগতরা, জুট ব্যবসায়ী, সন্ত্রাসী, কিশোর গ্যাং, টোকাই এবং চাকরিপ্রত্যাশীরা শ্রমিকদের উসকানি দিয়ে কারখানা বন্ধ করে দিচ্ছে। আইবিসি বা ট্রেড ইউনিয়ন সংগঠনগুলো এই ধরনের কর্মকাণ্ডের সাথে জড়িত নয় এবং এই ঘটনার তীব্র নিন্দা জানায়।

শ্রমিক নেতার মতে, গার্মেন্টস শ্রমিকদের মজুরি আন্দোলনের সময় সব মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে হবে এবং তাদের চাকরিতে পুনরায় বহাল করতে হবে। শ্রমিকদের কালো তালিকাভুক্তকরণ বন্ধ করা এবং জরুরি ভিত্তিতে রেশনিং প্রথা চালুর উদ্যোগ নিতে হবে। কারখানা শ্রমিকদের তাদের কর্মক্ষেত্রে শান্তিপূর্ণভাবে কাজে যোগ দেওয়ার অনুরোধ জানান তিনি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।