ঢাকাবুধবার , ৪ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

প্রকৌশল গুচ্ছে ভর্তি প্রক্রিয়ার চতুর্থ ধাপের তারিখ প্রকাশ করা হয়েছে

shikshabatayon
সেপ্টেম্বর ৪, ২০২৪ ২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সমন্বয়ে গঠিত প্রকৌশল গুচ্ছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের চতুর্থ ধাপের ভর্তির তারিখ ঘোষণা করা হয়েছে।

প্রকৌশল গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটি জানিয়েছে, আগামী ১১ সেপ্টেম্বর তিনটি বিশ্ববিদ্যালয়ে একযোগে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপের ভর্তির পর, তিন বিশ্ববিদ্যালয়ে মোট ৬৫টি আসন খালি রয়েছে। চুয়েট, কুয়েট এবং রুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে যথাক্রমে ৮, ১২, ৩৪টি এবং কুয়েটের লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগে ১১টি আসন ফাঁকা আছে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চতুর্থ ধাপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে মেধাক্রম ৫৮০১ থেকে ৬৫০০ পর্যন্ত শিক্ষার্থীরা ১১ সেপ্টেম্বর, বুধবার সকাল ৯টা ৩০ মিনিট থেকে বিকাল ৩টা পর্যন্ত ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে। মেধাক্রম অনুযায়ী নিরীক্ষা কমিটির কাছে উপস্থিত প্রার্থীদের আসন ফাঁকা থাকলে ভর্তি করা হবে। তবে আসন সংখ্যার চেয়ে বেশি প্রার্থী উপস্থিত হলে অতিরিক্ত প্রার্থীদের নিয়ে মেধাক্রম অনুযায়ী অপেক্ষমান তালিকা তৈরি করা হবে এবং আসন খালি হলে সেই তালিকা থেকে প্রার্থীদের পরবর্তীতে ডাকা হবে।

ভর্তির দ্বিতীয় দিন, ১২ সেপ্টেম্বর, প্রার্থীদের মেধাস্থান ও পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয় ও বিভাগ নির্ধারণ করা হবে, যা সকাল ১০টার মধ্যে সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ওই দিন সকালে প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগের ভিত্তিতে ভর্তির জন্য নির্ধারিত ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ব্যাংকে জমা দিতে হবে। তবে প্রার্থীরা চাইলে প্রথম দিন (১১ সেপ্টেম্বর) স্বাস্থ্য পরীক্ষা শেষে ফি জমা দিতে পারবেন, যদি কর্তৃপক্ষ অনুমতি দেয়।

চতুর্থ ধাপে ভর্তির পর মোট শূন্য আসন সংখ্যা ও পরবর্তী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা ৩ মার্চ রবিবার অনুষ্ঠিত হয় এবং উত্তীর্ণ প্রার্থীদের ৮, ৯, এবং ২৯ মে ভর্তি করা হয়। তৃতীয় ধাপের পরও আসন ফাঁকা থাকায় ৪র্থ ধাপের ভর্তির আয়োজন করা হয়, যা ১৪-১৫ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু শিক্ষক কর্মবিরতির কারণে স্থগিত করা হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।