ঢাকাশুক্রবার , ৬ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ফ্যাসিবাদী গোষ্ঠীর উস্কানিতে পোশাক শিল্পে অস্থিরতা: জাতীয় শ্রমিক ঐক্যের প্রতিবাদ

shikshabatayon
সেপ্টেম্বর ৬, ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় শ্রমিক ঐক্যের সভাপতি এম এ ফয়েজ সম্প্রতি মন্তব্য করেছেন যে, দেশের অর্থনৈতিক অবস্থা ক্ষতিগ্রস্ত করতে কিছু ফ্যাসিবাদী গোষ্ঠী পোশাক শিল্পে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছে। তার মতে, অধিকাংশ পোশাক কারখানায় বেতন ও ভাতার কোনো সমস্যা নেই।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে ফয়েজ এসব কথা বলেন। এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক আতিকুর রহমানও উপস্থিত ছিলেন।

ফয়েজ উল্লেখ করেন যে, গত এক সপ্তাহ ধরে পোশাক শিল্পে অস্থিরতা চলছে, যার ফলে আশুলিয়া, সাভার এবং গাজীপুরের প্রায় দুই শতাধিক কারখানা বন্ধ হয়ে গেছে। কিছু কারখানা শ্রমিকদের মজুরি নিয়ে আন্দোলনের কারণে বন্ধ হলেও, বেশিরভাগ কারখানা পরিকল্পিতভাবে দুষ্কৃতকারীদের হামলা ও ভাঙচুরের কারণে বন্ধ করতে বাধ্য হয়েছে। তিনি অভিযোগ করেন, ফ্যাসিবাদী গোষ্ঠীগুলি এই অস্থিরতা সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্প ধ্বংসের চেষ্টা করছে।

ফয়েজ সাভার, আশুলিয়া, মিরপুর, ইপিজেডসহ দেশের সকল পোশাক শিল্প এলাকাতে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী এবং সেনাবাহিনীকে নিরাপত্তা প্রদানের আহ্বান জানান।

এছাড়া, আতিকুর রহমান অভিযোগ করেন যে, আওয়ামী লীগ নেতা ও বিজিএমইএর কিছু সাবেক নেতার ইন্ধনে পোশাক খাতে অস্থিরতা সৃষ্টির চেষ্টা হচ্ছে। তাদের লক্ষ্য হচ্ছে পোশাক শিল্প ধ্বংস করে বাংলাদেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করা। তিনি জানান, আওয়ামী লীগ ও শ্রমিক লীগের নেতাকর্মীরা জনরোষের ভয়ে আত্মগোপন করে শ্রমিক নামধারী বহিরাগত সন্ত্রাসীদের মাধ্যমে পোশাক শিল্পে অরাজকতা সৃষ্টি করছে।

তিনি আরও বলেন, কারখানাগুলিতে চাকরির দাবিতে বিভিন্ন বয়সের নারী-পুরুষদের পাঠিয়ে ‘চাকরি চাই’ স্লোগান দিয়ে ব্যাপক ভাঙচুর চালানো হয়েছে। প্রকৃত গার্মেন্টস শ্রমিকরা এই হামলার সঙ্গে যুক্ত নয় এবং তারা তাদের কারখানা বন্ধ হতে চায় না। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেন, যারা গার্মেন্টস শিল্প ধ্বংসের পেছনে দায়ী এবং যারা ভাঙচুরে জড়িত, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হোক।

সংগঠনটি কারখানাগুলির উৎপাদন স্বাভাবিক রাখতে যথাযথ নিরাপত্তা নিশ্চিতের জন্য সরকারের প্রতি জোর দাবি জানায় এবং একইসঙ্গে যেসব কারখানায় শ্রমিকদের মজুরি নিয়ে সমস্যা রয়েছে, তা আলোচনার মাধ্যমে সমাধানের জন্য মালিকদের প্রতি আহ্বান জানায়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।