ঢাকাশনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

বরিশাল বিশ্ববিদ্যালয়ে দৃষ্টিনন্দন কেন্দ্রীয় মসজিদ: মুসল্লিদের জন্য আধুনিক সুবিধা ও ধর্মীয় কার্যক্রমের কেন্দ্রস্থল

shikshabatayon
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ১০:১৯ অপরাহ্ণ
Link Copied!

বরিশাল বিশ্ববিদ্যালয়ের মুসলিম শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য নির্মিত হয়েছে একটি দৃষ্টিনন্দন কেন্দ্রীয় মসজিদ। এই মসজিদটি শুধু বিশ্ববিদ্যালয়ের সদস্যদের জন্য নয়, বরং এলাকার বাসিন্দা ও দূরদূরান্ত থেকে আগত অনেক মুসল্লির জন্যও একটি গুরুত্বপূর্ণ নামাজ আদায়ের স্থান। ঢাকা-কুয়াকাটা মহাসড়কের পাশে অবস্থিত হওয়ায়, পথিকরাও এখানে এসে নামাজ আদায় করেন।

মসজিদটি ২০ শতাংশ জমির ওপর ৬ কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এবং এর ডিজাইন তিন গম্বুজবিশিষ্ট। শীতাতপ নিয়ন্ত্রিত এই তিনতলা মসজিদে একই সঙ্গে প্রায় আড়াই হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। মসজিদের ফ্লোরে ব্যবহৃত মার্বেল পাথর এবং আধুনিক ডিজিটাল সাউন্ড সিস্টেম মসজিদের পরিবেশকে আরও আকর্ষণীয় করেছে।

মসজিদের নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালের জানুয়ারিতে এবং এটি উদ্বোধন করা হয় ২০২০ সালের আগস্ট মাসে। এখানে শুধু নামাজই নয়, বরং বিভিন্ন ধর্মীয় কার্যক্রম যেমন দোয়া মাহফিল, কোরআন পাঠ এবং ইসলামিক শিক্ষা প্রদান করা হয়। মসজিদটি ইসলামের বিধি অনুযায়ী বিবাহ অনুষ্ঠান পালনের জন্যও ব্যবহৃত হয়, যা দম্পতিদের জন্য একটি বিশেষ স্মৃতি হয়ে থাকে।

মসজিদের চারপাশের প্রাকৃতিক সৌন্দর্য ঋতু পরিবর্তনের সাথে সাথে ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে, যা এর সৌন্দর্যকে আরো বাড়িয়ে তোলে। বরিশাল জেলার গুটিয়া মসজিদের পর এটি অন্যতম একটি দৃষ্টিনন্দন মসজিদ হিসেবে পরিচিত, যা স্থানীয়দের মধ্যে ধর্মীয় ভাবাবেগের প্রতিনিধিত্ব করে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।