ঢাকাশনিবার , ৭ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ভারতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকার মজুত থেকে বিক্রি শুরু করেছে

shikshabatayon
সেপ্টেম্বর ৭, ২০২৪ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

নাসিকের লাসলগাঁও বাজারে পেঁয়াজের দাম গত বৃহস্পতিবার ১০ শতাংশ কমে যাওয়ার পর শুক্রবার (৬ সেপ্টেম্বর) কিছুটা বেড়ে গেছে। বর্তমানে খুচরা বাজারে প্রতি কেজির দাম ৬০ থেকে ৭০ রুপি পৌঁছেছে। দাম নিয়ন্ত্রণে রাখতে ভারতের কেন্দ্রীয় সরকার মজুত থেকে পেঁয়াজ বিক্রি শুরু করেছে।

মঙ্গলবার কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে যে, নাফেদ (ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া) ও এনসিসিএফ (ন্যাশনাল কনজিউমার কো-অপারেটিভ ফেডারেশন অব ইন্ডিয়া) দিল্লি ও মুম্বাইয়ে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ রুপিতে বিক্রি করবে। এই ঘোষণার পর বাজারে পেঁয়াজের দাম ৫ রুপি কমে যায়।

লাসলগাঁও এপিএমসিতে ৩১ আগস্ট পেঁয়াজ ২০ থেকে ৩৮ রুপি প্রতি কেজি দরে বিক্রি হচ্ছিল। দুই দিন বন্ধ থাকার পর ৩ সেপ্টেম্বর বাজার খুললে দাম বেড়ে ৪৭ রুপি হয়ে যায়। সরকারের ঘোষণার পর দাম আবার ৫ রুপি কমেছে।

কৃষকরা উদ্বিগ্ন যে পেঁয়াজের দাম আরও কমতে পারে। তবে সরকারের নিয়ন্ত্রণমূলক পদক্ষেপের ফলে বাজারে স্থিতিশীলতা ফিরে এসেছে।

ভারতের ভোক্তাবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সরকার এনসিসিএফ এবং নাফেদের আউটলেট, মোবাইল ভ্যান, ই-কমার্স প্ল্যাটফর্ম, কেন্দ্রীয় ভাণ্ডার ও এসএএফএল আউটলেটের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করছে। এতে করে বাজারের দাম স্থিতিশীল রাখার চেষ্টা করা হচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।