ঢাকাবৃহস্পতিবার , ৫ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

সরকার আলু-পেঁয়াজে শুল্ক কমিয়ে দাম কমানোর পদক্ষেপ নিয়েছে

shikshabatayon
সেপ্টেম্বর ৫, ২০২৪ ১:৫২ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কীটনাশক, আলু এবং পেঁয়াজের ওপর শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তিনটি পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে এ সিদ্ধান্ত জানানো হয়। চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এই শুল্ক সুবিধা কার্যকর থাকবে।

এনবিআরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, আলুতে কাস্টমস ডিউটি (সিডি) ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে এবং ৩ শতাংশ রেগুলেটরি ডিউটি (আরডি) সম্পূর্ণভাবে তুলে নেয়া হয়েছে। ফলে, আলুর ওপর মোট শুল্ক কমেছে ১৩ শতাংশ।

এছাড়া, পেঁয়াজের ওপর ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হয়েছে। কীটনাশকের ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক তুলে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে এবং এর সাথে সাথে সকল রেগুলেটরি শুল্ক ও মূল্য সংযোজন করও প্রত্যাহার করা হয়েছে।

এনবিআর জানায়, গত দুই মাসে ছাত্র-জনতার আন্দোলন এবং বন্যার কারণে পণ্য পরিবহন ব্যাহত হয়েছে। এই অবস্থায় দেশের প্রয়োজনীয় পণ্যের মূল্য কমানোর জন্য এনবিআরকে অনুরোধ করা হয়েছে।

এ সিদ্ধান্তের ফলে আলু ও পেঁয়াজের বাজারমূল্য সহনীয় পর্যায়ে থাকবে এবং কৃষকরা উৎপাদনে উৎসাহিত হবে। এনবিআর দীর্ঘমেয়াদে কৃষকদের প্রণোদনা প্রদান এবং দেশের উন্নয়ন কার্যক্রমে রাজস্ব যোগান দেয়ার ক্ষেত্রে সচেষ্ট থাকবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।