ঢাকাসোমবার , ৯ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

হতাহতদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের জন্য লিগ্যাল নোটিশ প্রদান

shikshabatayon
সেপ্টেম্বর ৯, ২০২৪ ১২:১৪ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামের সীতাকুণ্ডে এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে সম্প্রতি ঘটে যাওয়া গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছে। এই নোটিশের মাধ্যমে তারা তদন্ত প্রতিবেদন প্রকাশ, সর্বোচ্চ ক্ষতিপূরণ, চিকিৎসা খরচ এবং পুনর্বাসনের দাবি জানিয়েছে।

নোটিশে এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডের কার্যক্রম অবিলম্বে বন্ধ করারও দাবি করা হয়েছে। এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচালক, বিস্ফোরক পরিদপ্তরের প্রধান বিস্ফোরক পরিদর্শক, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের পরিচালক, বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এবং এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডের স্বত্বাধিকারীকে বিবাদী করা হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয় যে, অতিমাত্রায় ঝুঁকিপূর্ণ জাহাজভাঙা কার্যক্রমের কারণে পরিবেশ ও শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য বেলা উচ্চ আদালতে একাধিক জনস্বার্থ মামলা দায়ের করেছে। আদালত এসব মামলার মাধ্যমে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং জাহাজভাঙা ইয়ার্ডগুলোর কার্যক্রম নিয়ন্ত্রণ করতে বিভিন্ন নির্দেশনা প্রদান করেছে।

এরপরও, ৭ সেপ্টেম্বর বিস্ফোরণের ঘটনায় ১২ জন শ্রমিক গুরুতরভাবে দগ্ধ হন। তাদের মধ্যে ৮ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয় এবং একজন শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে ২০১০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৩টি দুর্ঘটনা ঘটেছে, যার মধ্যে ১২ জন শ্রমিকের মৃত্যু এবং ১৩ জনের আহত হওয়ার ঘটনা রয়েছে।

এই পরিসংখ্যান এবং বারবার একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি প্রমাণ করে যে, প্রচলিত আইন ও আদালতের নির্দেশনা অমান্য করে অনিয়ন্ত্রিতভাবে জাহাজভাঙা কার্যক্রম চলছে। মালিকপক্ষ শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি, এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদারকির অভাব রয়েছে।

এই পরিস্থিতিতে, আইনের সঠিক প্রয়োগ এবং আদালতের আদেশ বাস্তবায়ন নিশ্চিত করতে নোটিশটি প্রেরণ করা হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।