ঢাকারবিবার , ১ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

৪০তম বিসিএস থেকে প্রধান শিক্ষক নিয়োগ ২০৮ জন

shikshabatayon
সেপ্টেম্বর ১, ২০২৪ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে নির্বাচিত না হওয়া প্রার্থীদের মধ্যে ২০৮ জনকে নন-ক্যাডার পদে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগের জন্য একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, সুপারিশপ্রাপ্ত (প্রশিক্ষণবিহীন) প্রার্থীরা ১২তম গ্রেডে, ১১,৩০০ থেকে ২৭,৩০০ টাকা বেতনের স্কেলে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাবেন। চাকরিতে যোগদানের পর প্রথম দুই বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে। শিক্ষানবিশকাল যথাযথভাবে সম্পন্ন হলে স্থায়ী নিয়োগ প্রদান করা হবে। অযোগ্য হলে চাকরি থেকে অপসারণ করা হতে পারে।

চাকরির জ্যেষ্ঠতা বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত মেধাতালিকা অনুযায়ী হবে। নিয়োগপ্রাপ্তদের বিদেশি নাগরিকের সঙ্গে বিয়ে হলে বা বিয়ের প্রতিশ্রুতি দিলে নিয়োগ বাতিল হবে।

প্রশিক্ষণবিহীন প্রার্থীদের আগামী চার বছরের মধ্যে ‘প্রাথমিক শিক্ষকদের জন্য মৌলিক প্রশিক্ষণ (বিটিপিটি)’ গ্রহণ করতে হবে। যদি সরবরাহকৃত তথ্য ও সনদপত্র মিথ্যা বা ত্রুটিপূর্ণ হয়, তবে নিয়োগ বাতিল করা হতে পারে এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের শারীরিক বা মানসিক নির্যাতন করা নিষিদ্ধ, অন্যথায় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্ধারিত কর্মস্থলে যোগদান করতে হবে, অন্যথায় নিয়োগ বাতিল বলে গণ্য হবে। প্রার্থীরা সংশ্লিষ্ট উপজেলা/থানা প্রাথমিক শিক্ষা অফিসারের কাছে যোগদানপত্র জমা দেবেন এবং একটি প্রত্যয়নপত্র গ্রহণ করবেন। এই প্রত্যয়নপত্র নিয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ে যোগদান করতে হবে। যোগদানের তারিখই চাকরিতে যোগদানের তারিখ হিসেবে গণ্য হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।