ঢাকামঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

শিরীন শারমিনের পদত্যাগে স্পিকার পদে শূন্যতার সৃষ্টি

shikshabatayon
সেপ্টেম্বর ৩, ২০২৪ ১০:১২ পূর্বাহ্ণ
Link Copied!

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পদত্যাগের পর স্পিকার পদে শূন্যতা সৃষ্টি হয়েছে কি না, এবং নতুন জাতীয় সংসদের সদস্যদের শপথ গ্রহণের দায়িত্ব কার হাতে থাকবে, এ বিষয়ে কিছু প্রশ্ন উঠেছে।স্পিকার শিরীন শারমিন চৌধুরী গতকাল সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার পর এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী, স্পিকার পদত্যাগ করলেও নতুন স্পিকার দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত প্রাক্তন স্পিকারই দায়িত্বে থাকবেন। অর্থাৎ, শিরীন শারমিন চৌধুরী নতুন সংসদের স্পিকার নিয়োগ না হওয়া পর্যন্ত পদে বহাল থাকবেন এবং নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণের দায়িত্বও তারই।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদ অনুযায়ী, স্পিকার বা ডেপুটি স্পিকার পদ শূন্য হওয়ার কিছু কারণ উল্লেখ করা হয়েছে, যেমন সংসদ সদস্য পদে না থাকা, পদত্যাগ, মন্ত্রী হওয়া, অথবা অপসারণের প্রস্তাব গৃহীত হওয়া। তবে এসব কারণে পদ শূন্য হলেও নতুন স্পিকার দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত পুরনো স্পিকার দায়িত্বে থাকেন।

বাংলাদেশের সংসদীয় ব্যবস্থা অনুযায়ী, স্পিকার রাষ্ট্রপতির পদ শূন্য হলে রাষ্ট্রপতির দায়িত্বও পালন করেন। এই অবস্থায়, সংবিধানের ৫০ অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতি পদত্যাগ করলে তার পদ শূন্য হবে এবং নতুন রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত স্পিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

শিরীন শারমিন চৌধুরীর পদত্যাগের পর, ডেপুটি স্পিকার শামসুল হক গ্রেপ্তার হওয়ার কারণে সংসদীয় কার্যক্রমে কিছু অনিশ্চয়তা দেখা দিয়েছে। ২০০৮ সালের নির্বাচনের পর স্পিকার হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে শিরীন শারমিন চৌধুরী এই দায়িত্ব পালন করে আসছিলেন।

বর্তমানে, শিরীন শারমিন চৌধুরীর পদত্যাগ, ডেপুটি স্পিকারের গ্রেপ্তার এবং সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির কারণে সংসদীয় কার্যক্রমে কিছু অস্বস্তি এবং অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।