ঢাকাবুধবার , ৪ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চতুর্থ স্থানে উঠে এল বাংলাদেশ

shikshabatayon
সেপ্টেম্বর ৪, ২০২৪ ১:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

পাকিস্তানের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল এবং বাংলাদেশ এই সিরিজে ২-০ ব্যবধানে জয়লাভ করে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এই জয়ের ফলে টাইগাররা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থান উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে।

বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে চতুর্থ স্থানে উঠে এসেছে, আর পাকিস্তান নেমে গেছে অষ্টম স্থানে। মঙ্গলবার আইসিসি ঘোষণা করেছে যে ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল লর্ডসে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ কি পাকিস্তানকে পরাজিত করে ওই ফাইনালে অংশগ্রহণের সুযোগ পাবে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার জন্য পয়েন্ট তালিকায় প্রথম দুই স্থানে থাকা দলগুলির মধ্যে থাকতে হয়। বর্তমান পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ভারত, যারা ৯ ম্যাচে ৬৮.৫২ শতাংশ পয়েন্ট অর্জন করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, যার পয়েন্ট ৬২.৫০ শতাংশ। তৃতীয় স্থানে নিউজিল্যান্ডের পয়েন্ট ৫০ শতাংশ।

বাংলাদেশ বর্তমানে চতুর্থ স্থানে রয়েছে, তাদের পয়েন্ট ৪৫.৮৩ শতাংশ। ইংল্যান্ড পঞ্চম স্থানে নেমে এসেছে, তাদের পয়েন্ট ৪৫ শতাংশ। ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা, যার পয়েন্ট ৩৮.৮৯ শতাংশ। শ্রীলঙ্কা সপ্তম স্থানে রয়েছে, তাদের পয়েন্ট ৩৩.৩৩ শতাংশ। পাকিস্তান বর্তমানে অষ্টম স্থানে রয়েছে, তাদের পয়েন্ট ১৯.০৫ শতাংশ। সবচেয়ে নিচে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, যার পয়েন্ট ১৮.৫২ শতাংশ।

বাংলাদেশের সামনে এখনও চারটি ম্যাচ বাকি, আর পাকিস্তানের বাকি রয়েছে সাতটি ম্যাচ। সব দলেরই বাকি ম্যাচ রয়েছে, তাই পয়েন্ট তালিকায় পরিবর্তন হতে পারে, যা চূড়ান্ত অবস্থান নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।