ঢাকারবিবার , ৮ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ভালুকার পোশাক কারখানায় দুই দিনে ৯০ শ্রমিক অসুস্থ:তদন্ত শুরু

shikshabatayon
সেপ্টেম্বর ৮, ২০২৪ ১:২০ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহের ভালুকার স্কয়ার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত এল এসকোয়্যার লিমিটেড পোশাক কারখানায় গত দুই দিনে ৯০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এ পরিস্থিতিতে, রোববার (৮ সেপ্টেম্বর) কারখানা বন্ধ রাখা হয়েছে এবং শ্রমিকদের কাউন্সেলিং ও স্বাস্থ্য পরীক্ষা চলছে।

ভালুকা শিল্প-পুলিশের সহকারী পুলিশ সুপার আনোয়ারুল হক জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সকাল সাড়ে ১০টা পর্যন্ত কারখানা বন্ধ রাখা হয়েছে এবং শ্রমিকদের কাউন্সেলিং ও স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে, তবে শ্রমিকদের উপস্থিতি কম ছিল।

 

বৃহস্পতিবার সকালে অন্তত ৭০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাদের অধিকাংশই নারী ছিলেন। অসুস্থতার লক্ষণ হিসেবে অনেকের মাথা ঘুরানো, বমি বমি লাগা, শ্বাসকষ্ট এবং চেতনা হারানোর মত উপসর্গ দেখা দেয়। এসব শ্রমিকদের স্থানীয় হাসপাতালগুলোতে ভর্তি করা হয় এবং সেদিন কারখানা ছুটি ঘোষণা করা হয়।

শনিবার সকালে আরও ১৫-২০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাদের কারখানার মেডিকেল ক্যাম্পে চিকিৎসা দেওয়া হয়। অসুস্থতার লক্ষণগুলির মধ্যে ছিল মাথা ঘুরানো ও বমি।

চিকিৎসকরা ধারণা করছেন যে, শ্রমিকদের অসুস্থতার কারণ গণমনস্তাত্ত্বিক রোগ হতে পারে।

জেলা প্রশাসন একটি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে, যা শনিবার থেকে তদন্ত শুরু করেছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রাথমিক তদন্তে কারখানার অবকাঠামোগত ত্রুটি এবং বায়ু চলাচলের অভাব পাওয়া গেছে।

কর্তৃপক্ষ মাইকিং করে শ্রমিকদের বিভিন্ন নির্দেশনা প্রদান করেছে। তাদের পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত পানি পান করা, বিশ্রাম নেওয়া এবং অসুস্থ হলে চিকিৎসার জন্য যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

৩১ আগস্ট, সাবিনা আক্তার নামের এক অপারেটর অসুস্থ হয়ে পড়েন এবং মেডিকেল সেন্টারে চিকিৎসা গ্রহণ করেন। তবে, পরদিন সাবিনা মারা যান। তার মৃত্যুর কারণ সম্পর্কে কারখানার মানবসম্পদ বিভাগের প্রধান কোনো নির্দিষ্ট তথ্য দিতে পারেননি।

বর্তমানে, তদন্ত কমিটি বিষয়টি নিয়ে কাজ করছে এবং তদন্ত শেষে বিস্তারিত প্রতিবেদন প্রদান করা হবে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষ থেকে কারখানার ত্রুটিগুলো চিহ্নিত করে সমস্যা সমাধানের নির্দেশনা দেওয়া হয়েছে এবং পুনরাবৃত্তি ঘটলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।