ঢাকাশুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

আত্মহত্যার চিন্তা হলে ফোনের অ্যাপ দেবে সতর্ক বার্তা

shikshabatayon
সেপ্টেম্বর ২০, ২০২৪ ১২:২৫ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, প্রতি তিন সেকেন্ডে আত্মহত্যার চেষ্টা করা বিশাল সংখ্যক লোকের মধ্যে একজনের মৃত্যু ঘটে। বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন ব্যক্তি আত্মহত্যা করে, এবং প্রতিবছর ১০ লাখেরও বেশি মানুষ এই কারণে মারা যায়।

বিশেষজ্ঞরা বলেন, শিক্ষার্থীদের উপর পড়াশোনার চাপ, পরীক্ষায় ব্যর্থতা এবং অন্যান্য মানসিক সমস্যার ফলে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এই সমস্যাগুলি সমাধানের চেষ্টা করেও কার্যকর ফলাফল দেখা যাচ্ছে না।

এই পরিস্থিতি মোকাবেলায় উত্তরপ্রদেশের বুন্দেলখন্ড বিশ্ববিদ্যালয় একটি নতুন মোবাইল অ্যাপ এবং সেন্সর সজ্জিত রিস্টব্যান্ড তৈরি করছে। এই প্রযুক্তি একে অপরের সঙ্গে সংযুক্ত থাকবে এবং যখন কারও মনে আত্মহত্যার চিন্তা আসবে, তখন অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হবে।

যদি মানসিক চাপ ও আত্মহত্যার চিন্তার স্তর ৫০ শতাংশে পৌঁছে, তাহলে মোবাইলটি স্বজনদের জন্য সতর্কবার্তা পাঠাবে, যেখানে উল্লেখ থাকবে যে একজন ব্যক্তি আত্মহত্যার পথে এগিয়ে যাচ্ছে। চাপের স্তর ৯০ শতাংশে পৌঁছালে প্রতি ঘণ্টায় বার্তা পাঠানো শুরু হবে।

এছাড়া, দক্ষিণ কোরিয়া কিশোর-কিশোরীদের জন্য একটি স্মার্টফোন অ্যাপ তৈরি করেছে, যেখানে ১৪ থেকে ১৯ বছর বয়সী অনেকেই আত্মহত্যার চিন্তা করছে। এই সমস্যা মোকাবেলায় সরকারী উদ্যোগ হিসেবে এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।