ঢাকাশনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

মাউশি’র নতুন নির্দেশনায় যেভাবে হবে ষষ্ঠ-নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা

shikshabatayon
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ১০:৫০ অপরাহ্ণ
Link Copied!

দেশের পরিবর্তিত পরিস্থিতির প্রেক্ষিতে শ্রেণি কার্যক্রম ব্যাহত হওয়ার ফলে এবং অভিভাবকদের দাবি অনুযায়ী মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা সম্পর্কিত নতুন নির্দেশনা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার পূর্বে সংক্ষিপ্ত সিলেবাসের যতটুকু পাঠ্য বিষয় শেষ হবে, তার ভিত্তিতে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত নির্দেশনার চিঠি সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছে পাঠানো হয়েছে। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এই নির্দেশনা প্রকাশ করেছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, এনসিটিবির পাঠানো চিঠির আলোকে ২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষা পরিচালনার জন্য সাধারণ নির্দেশনা এবং বিষয়ভিত্তিক নির্দেশনায় দেয়া সংক্ষিপ্ত পাঠ্যসূচি, নমুনা প্রশ্নপত্র ও মানবণ্টন ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।

গত কিছু মাসের পরিস্থিতির কারণে শ্রেণি কার্যক্রম ব্যাহত হয়েছে এবং শিক্ষাবর্ষের বাকি সময়ের মধ্যে সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী শ্রেণীকক্ষে পাঠদান শেষ করা সম্ভব হবে না বলে অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে। এই পরিস্থিতি বিবেচনায় নিয়ে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী বার্ষিক পরীক্ষার আগে সংক্ষিপ্ত সিলেবাসের যতটুকু বিষয় পড়ানো হবে, তার ভিত্তিতে নমুনা প্রশ্নপত্রের আলোকে প্রশ্ন তৈরি করে বার্ষিক পরীক্ষা নিতে পারবে। তবে, পূর্বে পাঠানো এক চিঠিতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ করা হয়েছিল যে, যতটা সম্ভব সংক্ষিপ্ত সিলেবাস সম্পন্ন করে পরীক্ষা গ্রহণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেয়া উচিত।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।