ঢাকামঙ্গলবার , ১ অক্টোবর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

এমপিওভুক্ত শিক্ষকদের বেতন এখন থেকে ইএফটির মাধ্যমে, ৫ অক্টোবর থেকে কার্যক্রম শুরু

shikshabatayon
অক্টোবর ১, ২০২৪ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ও ভাতা এতদিন শিক্ষা মন্ত্রণালয় এবং অধিদপ্তরের অনুমোদন সাপেক্ষে পাস হওয়ার পর, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সম্মতির ভিত্তিতে ব্যাংক থেকে উত্তোলন করা হতো। তবে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মাসের প্রথম দিনেই ইএফটি (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) এর মাধ্যমে বেতন পেয়ে থাকেন। এখন থেকে এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীরাও মাসের প্রথম দিনেই ইএফটির মাধ্যমে ব্যাংক হিসাবে বেতন পাবেন।

এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীদের বেতন, অবসর সুবিধা এবং কল্যাণ ট্রাস্টের অর্থ ইএফটির মাধ্যমে প্রদানের লক্ষ্যে অগ্রগতির পর্যালোচনা করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উদ্যোগে একটি সভা অনুষ্ঠিত হবে। এই সভা আগামী ২ অক্টোবর, ২০২৪ তারিখে বিকাল ৩টায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রবিউল ইসলামের সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ের নির্দিষ্ট কক্ষে অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, ৫ অক্টোবর থেকে এমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন ইএফটি পদ্ধতিতে প্রদান করা শুরু হবে। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। প্রথমে এটি পরীক্ষামূলকভাবে নয়টি অঞ্চলের নয়টি থানা ও উপজেলায় চালু হবে। এর ফলে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা দীর্ঘ প্রায় চার দশকের ভোগান্তি থেকে মুক্তি পাবেন।

বর্তমানে প্রায় ত্রিশ হাজারেরও বেশি এমপিওভুক্ত হাইস্কুল, কলেজ, মাদরাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সাড়ে পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী এমপিওর টাকা হাতে পেতে পুরনো পদ্ধতি অনুসরণ করতে হয়, যা এবার ইএফটি পদ্ধতির মাধ্যমে সহজ হতে যাচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।