ঢাকাশুক্রবার , ৪ অক্টোবর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জিএসটি গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি শুরু ৫ অক্টোবর, ক্লাস শুরু ২০ অক্টোবর

shikshabatayon
অক্টোবর ৪, ২০২৪ ৫:৪৭ অপরাহ্ণ
Link Copied!

জিএসটি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের চূড়ান্ত ভর্তি কার্যক্রম আগামী ৫ অক্টোবর শুরু হবে এবং ২৭ অক্টোবরের মধ্যে তা শেষ হবে। কোটাসহ সব ধরনের ভর্তি কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করা হবে। তবে ক্লাস শুরু হবে ২০ অক্টোবর থেকে। এসব তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।

এর আগে, ২৯ সেপ্টেম্বর রাতে চতুর্থ ধাপের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া শেষ হয়। গুচ্ছভুক্ত ভর্তির ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) শিক্ষার্থীরা ৫ হাজার টাকা ফি পরিশোধ করে অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করেছেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, চূড়ান্ত ভর্তি কার্যক্রমের জন্য বিশ্ববিদ্যালয়গুলো ৫ থেকে ২৭ অক্টোবরের মধ্যে নিজস্ব ওয়েবসাইটে কোটাসহ চূড়ান্ত ভর্তির বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করবে। প্রাথমিকভাবে ভর্তি হওয়া এবং কোটায় নির্বাচিত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তির সময় এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল সনদপত্র জমা দিতে হবে।

নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে ২০ অক্টোবর থেকে, তবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সুবিধা অনুযায়ী ক্লাস শুরুর দিনক্ষণ নির্ধারণ হবে। চূড়ান্ত ভর্তি এবং কৃষি গুচ্ছের ভর্তি প্রক্রিয়া শেষে, যদি আসন শূন্য থাকে তবে বিষয় বা বিশ্ববিদ্যালয় মাইগ্রেশনের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

প্রাথমিকভাবে ভর্তি হওয়া ১ম ও ২য় ধাপের শিক্ষার্থীদের নম্বরপত্র জমা দেওয়ার তারিখ পরবর্তীতে জানানো হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।