ঢাকাসোমবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৪
  1. কারিগরি
  2. ক্যাম্পাস
  3. খেলাধুলা
  4. জব কর্নার
  5. দেশ-বিদেশ
  6. প্রাথমিক
  7. বিনোদন
  8. বিশ্ব-বিদ্যালয়
  9. মতামত
  10. মাদ্রাসা
  11. মাধ্যমিক
  12. শিক্ষাগুরু
  13. সম্পাদকীয়
  14. সারা দেশ
আজকের সর্বশেষ সবখবর

প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা বিকেন্দ্রীকরণের লক্ষ্য বাস্তবায়নের প্রস্তাব।

shikshabatayon
ফেব্রুয়ারি ১৯, ২০২৪ ৭:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

দ্বাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা বিকেন্দ্রীকরণের কৌশলগত উদ্দেশগুলোর যথাযথভাবে বাস্তবায়নের সুপারিশ করেছে। একইসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সার্বজনীন, একীভূত ও বৈষম্যহীন প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা, উপানুষ্ঠানিক শিক্ষা সম্প্রসারণ ও নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে কমিটির পক্ষ থেকে।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এই সুপারিশগুলো প্রতিপাদন করা হয়েছিল। কমিটির সভাপতি মোঃ আফতাব উদ্দিন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা উন্নয়নে একসঙ্গে কাজ করার দৃঢ প্রত্যয় প্রকাশ করেন, যা প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী সহ কমিটির অন্যান্য সদস্যরা সাথে অবদান রেখেছেন।

সভাপতি ও প্রতিমন্ত্রীর ছাড়া ও কমিটির সদস্য আহমেদ ফিরোজ কবির, মো. আবুল কালাম, এস এম শাহজাদা, এইচ এম বদিউজ্জামান, নিলুফার আনজুম এবং গোলাম সরোয়ার টুকু বৈঠকে অংশগ্রহণ করেছেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সহকারী পরিচালক মুহা. শফিউল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, বৈঠকে প্রতিমন্ত্রী রুমানা আলী নবনির্বাচিত কমিটির সভাপতিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। পরে উপস্থিত সদস্যদের পরিচিতি পর্ব শেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে কমিটিকে জানানো হয়।

বৈঠকের শুরুতে ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যরা, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সব শহীদদের রূহের মাগফেরাত কামনা করে ও তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।