ঢাকাবুধবার , ১৬ অক্টোবর ২০২৪
  1. আন্তর্জাতিক
  2. কারিগরি
  3. ক্যাম্পাস
  4. খেলাধুলা
  5. জব কর্নার
  6. দেশ-বিদেশ
  7. প্রাথমিক
  8. বিনোদন
  9. বিবিধ
  10. বিশ্ব-বিদ্যালয়
  11. মতামত
  12. মাদ্রাসা
  13. মাধ্যমিক
  14. শিক্ষা
  15. শিক্ষা ও স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

২০২৫ সাল থেকে মাধ্যমিকে পুনরায় বিভাগ বিভাজন: বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা চালুর নির্দেশনা মাউশির

shikshabatayon
অক্টোবর ১৬, ২০২৪ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

নতুন সরকার গঠনের পর মাধ্যমিক পর্যায়ের শিক্ষাব্যবস্থায় বিভাগ বিভাজন (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) পুনরায় চালুর ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২০২৫ শিক্ষাবর্ষ থেকে দশম শ্রেণিতে আবারও এই বিভাগ বিভাজন কার্যকর হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বুধবার (২৩ অক্টোবর) মাউশি থেকে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়েছে। এতে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষ থেকে নবম শ্রেণিতে বিভাগ বিভাজন তুলে দেওয়ার ঘোষণা দিয়েছিল শেখ হাসিনার সরকার, তবে অন্তর্বর্তীকালীন সরকার এই সিদ্ধান্ত পরিবর্তন করে ২০২৫ শিক্ষাবর্ষ থেকে বিভাগ বিভাজন পুনরায় চালুর নির্দেশ দিয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়, ২০২৫ শিক্ষাবর্ষে দশম শ্রেণিতে বিভাগ বিভাজন করা হবে এবং এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২৬ সালে জাতীয় শিক্ষাক্রম ২০১২ এর ভিত্তিতে অনুষ্ঠিত হবে। এজন্য শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রণয়ন করা হবে যাতে তারা এক শিক্ষাবর্ষের মধ্যেই শিখন কার্যক্রম সম্পন্ন করতে পারে।

নবম শ্রেণিতে ২০২৫ শিক্ষাবর্ষ থেকে শাখাভিত্তিক বিভাজন অব্যাহত থাকবে। বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষার জন্য নির্ধারিত পাঠ্যক্রম অনুযায়ী শিক্ষার্থীদের পাঠদান করা হবে। একইসঙ্গে, ২০২৭ সালের এসএসসি ও সমমান পরীক্ষাও এই পূর্ণাঙ্গ পাঠ্যসূচির ভিত্তিতে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

মাউশির নির্দেশনা অনুসারে, সাধারণ, মাদ্রাসা, ও কারিগরি শিক্ষার ধারার নবম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রেও এই শাখাভিত্তিক শিক্ষাক্রম ও মূল্যায়ন প্রক্রিয়া প্রযোজ্য হবে।

এ সিদ্ধান্তের মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের বিভাগভিত্তিক জ্ঞান ও দক্ষতার পরিপূর্ণ বিকাশ ঘটানো, যা ভবিষ্যতে উচ্চশিক্ষার জন্য সুসংগঠিত ভিত্তি হিসেবে কাজ করবে।

উল্লেখ্য, ২০২৪ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে বিভাগ বিভাজন তুলে দেওয়ার ঘোষণা দিয়ে শিক্ষা ব্যবস্থা একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছিল। তবে নতুন সরকারের অধীনে আবারো বিভাগ বিভাজন কার্যকর হবে, যা আগামী কয়েক বছরের শিক্ষার কাঠামোতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনবে।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।